চাল নেই, চুলো নেই, নেই তাদের নির্দিষ্ট কোন ঠিকানা। পথে পথে ভেসে বেড়ানোই যাদের জীবন। আজ এখানে তো কাল ওখানে। যাদের অনেকেই মানসিক প্রতিবন্ধী। খোলা আকাশের নিচেই যাদের ঘর সংসার। সমাজের সেইসব ভালোবাসাহীন মানুষদের পাশে করোনা সৃষ্ট দুর্যোগে ত্রাতার ভূমিকা অবতীর্ণ হয়েছেন ফেনী-২ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। বাড়িয়ে দিয়েছেন তার ভালোবাসার হাত।


গত ১৬দিন ধরে জেলার ভাসমান ও ছিন্নমূল মানুষরা তার ‘ভালোবাসার আহার’ খেয়ে পেটপুরে খেয়ে ঘুমাতে যাচ্ছে।


বৃহস্পতিবার রাতে শহরের মহিপালসহ শহরের বিভিন্ন স্থানে ঘুরে নিজ হাতে তাদের হাতে খাবার তুলে দিয়েছেন স্বয়ং নিজেই। এসময় তার সঙ্গে ছিলেন ফেনী পৌর মেয়র হাজী আলাউদ্দিন, পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও প্যানেল মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, ফুলগাজী উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক হারুন মজুমদার প্রমুখ।


কার্যক্রম সম্পর্কে নিজাম উদ্দিন হাজারী বলেন, যারা অসহায়ভাবে রাস্তাঘাটে পড়ে আছে তাদের চাল ডাল বা সহযোগিতা দিলে তাদের কোন কাজে আসবেনা, কারণ তারা রান্না করে খেতে পারবে না। সে কারণে খাবার রান্না করে স্বেচ্ছাসেবী সংগঠন সহায়ের তত্ত্বাবধানে পুরো জেলা ভাসমান মানুষদের মাঝে বিতরণ করা হচ্ছে।


এসময় সাংসদ বলেন, যতদিন পর্যন্ত করোনা প্রাদুর্ভাব বজায় থাকবে ততদিন এ কার্যক্রম চলবে।


খাবার বন্টনের দায়িত্বে থাকা সহায়’র সাধারণ সম্পাদক দুলাল তালুকদার বলেন, প্রতিদিন রাতে সহায়ের সদস্যরা একটি গাড়ি যোগে শহরের রেলস্টেশন, ট্রাংক রোড়, শহীদ শহীদুল্লাহ কায়সার সড়ক, মহিপাল, মহিপাল ফ্লাইওভারের ফুটপাতসহ বিভিন্ন এলাকায় ভাসমান ও ছিন্নমুল মানুষের মাঝে খাবার বিতরণ করে থাকে। এছাড়া এ কার্যক্রম জেলার ৬ উপজেলায়ও চলছে। গত ২৮ এপ্রিল থেকে শুরু হয় আমাদের এ কার্যক্রম।


কার্যক্রম সম্পর্কে দুলাল বলেন, প্রতিদিন প্রায় মানসিক ভারসাম্যহীন বা পঙ্গু দুইশজন ছিন্নমুল মানুষকে প্যাকেট খাবার বিতরণ করা হচ্ছে। এর মধ্যে শহরের ৮০ হতে ১শ জন, পরশুরামে ১০জন, ছাগলনাইয়ায় ২০জন, ফুলগাজীতে ১৫জন, দাগনভূঞা ১০ এবং সোনাগাজীতে ২০ জনকে সহায়ের স্থানীয় সদস্য ও যুবকদের সহযোগিতায় প্রতিদিন খাবার বিতরণের কাজ চালিয়ে যাচ্ছি আমরা। ‘ভালোবাসার আহার’ লিখা সম্বলিত প্রতিটি প্যাকেটে ভাত ও মুরগীর মাংসের সাথে থাকে একটি করে পানির বোতল।


দুলাল বলেন, করোনার শুরু থেকে জীবনের ঝুঁকি নিয়ে মানুষের পাশে আছে ‘সহায়’। যতদিন সুস্থ আছি ততদিন মানবতার সেবায় নিজেকে উৎসর্গ করে যাবো। ইতোমধ্যে ১ হাজার মানুষের মাঝে খাদ্য সহায়তা দিয়েছি আমরা।


এমন দূর্যোগ পরিস্থিতিতে এসব অসহায় মানুষদের প্রতি ভালোবাসার হাত বাড়িয়ে মানবিকতার পরিচয় দিয়েছেন নিজাম উদ্দিন হাজারী এমপি বলছেন সুধীজনরা।

উল্লেখ্য, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের সৃষ্ট মহামারী শুরু হতেই নিজাম উদ্দিন হাজারী এমপি ঘোষনা দিয়েছিলেন ‘ফেনীতে কেউ অভুক্ত থাকবেনা’। এ পর্যন্ত জেলার ১লক্ষ ৮০ হাজার কর্মহীন অসহায় মানুষকে খাদ্য ও ইফতার সামগ্রী প্রদান করেছেন তিনি। এর মধ্যে রয়েছে ইমাম মুয়াজ্জিন ও দলীয় অস্বচ্ছল লোকেরাও। এবার সেই তালিকায় যুক্ত হল সমাজের ছিন্নমুল মানুষেরাও।