ফেনীতে কোভিড-১৯ রোগের চিকিৎসায় 'ট্রেনিং অন কেভিড-১৯ ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট' শিরোনামে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (৩ জুন) সকাল সাড়ে ৯টায় জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এটি অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডাঃ সাজ্জাদ হোসেন উপস্থিত থেকে প্রশিক্ষণের উদ্বোধন করেন।

সিভিল সার্জন অফিসে দায়িত্বরত স্বাস্থ্য কর্মকর্তা (এমওসিএস) ডাঃ শরফুদ্দিন মাহমুদ জানান, করোনা রোগীর চিকিৎসায় ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণের জন্য একটি ন্যাশনাল গাইডলাইন রয়েছে। এর আলোকে বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার ও নার্সদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রশিক্ষণে ৩০জন অংশগ্রহণ করেন।

তিনি জানান, এ প্রশিক্ষণের মাধ্যমে কোন রোগী বাসায় বসে চিকিৎসা গ্রহণ করবে, কখন একজন রোগী হাসপাতালে আসবেন, হাসপাতালে রোগীর চিকিৎসা ব্যবস্থাপনা, অক্সিজেন প্রবাহের পরিমাপ, রোগীর ঔষধের মাত্রা ইত্যাদি বিষয়ে আলোচনা হয়েছে।

প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) ফেনী জেলা শাখার বিজ্ঞান বিষয়ক সম্পাদক মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ রিয়াজ উদ্দিন, ফেনী জেনারেল হাসপাতালের অ্যানাস্থেশিয়া বিশেষজ্ঞ ডাঃ ইলিয়াস ভূঁইয়া , মেডিকেল অফিসার সিভিল সার্জন অফিস ডাঃ শরফুদ্দিন মাহমুদ, মেডিকেল অফিসার সিভিল সার্জন অফিস ডাঃ ইসতাব রাকিন।


এছাড়া সার্বিক পরিকল্পনায় ছিলেন সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা শাহজালাল মোহন ।