উদ্ধারকৃত সাপের বিষ বিশেষভাবে প্রক্রিয়াজাত করে একটি বায়ুরুদ্ধ পাত্রে শুকিয়ে গুঁড়ো করা ছিল। আর এটি খুলতে দরকার হয়েছিল বিশেষ প্রক্রিয়া অবলম্বনের। সাথে পাওয়া যায় একটি নির্দেশিকার, যেখানে কাঁচের পাত্রটি রক্ষণাবেক্ষণের বিস্তারিত উল্লেখ আছে।

এভাবেই আজ ফেনীতে উদ্ধারকৃত ১৬ কোটি টাকা মূল্যের সাপের বিষ সম্পর্কে বিবরণ দিলেন র‌্যাব-৭ ফেনী ক্যাম্পের ভারপ্রাপ্ত অধিনায়ক সহকারী পুলিশ সুপার মোঃ নুরুজ্জামান।

তিনি বলেন, ওই কাঁচের পাত্রে বিষের পরিমাণ ছিল দুই পাউন্ড।

এর আগে আজ মঙ্গলবার (৯ জুন) দুপুরে ফেনী-নোয়াখালী আঞ্চলিক সড়কের দক্ষিণ কাশিমপুর হতে মোঃ ইকবাল হোসেন (৩৫) নামে এক যুবককে আটক করে র‌্যাব-৭। আটক ইকবাল নোয়াখালীর সুধারামপুর উপজেলার পশ্চিম রুইয়া এলাকার লাতু মিয়ার ছেলে।

মোঃ নুরুজ্জামান জানান, সাপের বিষ পাচারের গোপন খবর পেয়ে দক্ষিণ কাশিমপুরে স্টারলাইন ফুড প্রোডাক্টসের সামনে অবস্থিত মা দরবার ডিপার্টমেন্টাল স্টোরের সামনে চেকপোস্ট বসায় র‌্যাব। এসময় ফেনী অভিমুখী একটি মোটরসাইকে থামালে এর দুই আরোহী পালিয়ে যাবার চেষ্টাকালে মো. ইকবাল হোসেন কে আটক করা হয়। তার সাথে থাকা অপর মোটরসাইকেল আরোহী পালিয়ে যেতে সক্ষম হয়। আটক ইকবালের দেয়া তথ্যমত্যে সঙ্গে থাকা লাল রংয়ের শপিং ব্যাগের ভিতর সাপের বিষ ভত্যি একটি কাঁচের কৌটা উদ্ধার করা হয়।

তিনি জানান, এসময় তার সঙ্গে থাকা নম্বরবিহীন একটি মোটরসাইকেল, একটি মোবাইল, দু’টি সিম ও একটি মেমো বই জব্দ করে র‌্যাব।

মোঃ নুরজ্জামান জানান, এসব সাপের বিষ তারা বিদেশ থেকে চোরাই পথে আমাদানি করে দেশের বিভিন্ন অঞ্চলে অধিক মূল্যে বিক্রি করে আসছে বলে জিজ্ঞাসাবাদে ইকবাল জানায়। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য ফেনী মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।