কাল বৃহস্পতিবার (১১ জুন হতে) ভোর ৬টা হতে ফেনী পৌর এলাকায় করোনাভাইরাস সংক্রমণে সর্বাধিক ঝুঁকিপূর্ণ রামপুর-ইসলামপুর রোড, ডাক্তারপাড়া, শান্তিকোম্পানী রোড অনির্দিষ্টকালের জন্য অবরুদ্ধ থাকবে।

আজ বুধবার (১০ জুন) এসব চিহ্নিত এলাকায় করোনাভাইরাস কার্যকর ও অধিক দক্ষতার সাথে নিয়ন্ত্রণের লক্ষ্যে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান সদর উপজেলা নির্বাহী কর্মকতা ও করোনাভাইরাস সংক্রমণ ও প্রতিরোধ ব্যবস্থাপনা কমিটির সভাপতি নাসরীন সুলতানা।

তিনি বলেন, আগামীকাল হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত পৌরসভার ১০নং ওয়ার্ড ও রামপুর এলাকা লকডাউন করা হচ্ছে।

লকাডাউনকৃত এলাকায় সকল প্রকার ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও রাজনৈতিক গণজমায়েত নিষিদ্ধ থাকবে। ওইসব এলাকায় কোন বহিরাগত প্রবেশ করতে পারবেনা। ওইসব এলাকার লোকজন জরুরী প্রয়োজন ছাড়া বাইরে যেতে পারবে না। তাদের আবশ্যিকভাবে নিজ নিজ ঘরে অবস্থান করতে হবে। এ ব্যাপারে আজ বুধবার সন্ধ্যায় একটি গণবিজ্ঞপ্তি জারী করে সদর উপজেলা প্রশাসন।

এদিকে পৌরসভার ১০নং ওয়ার্ড এবং ১১ এবং ১২ নং ওয়ার্ডের অংশবিশেষ সম্পূর্ণরূপে লকডাউন বাস্তবায়ন করার লক্ষ্যে আজ বুধবার এক প্রস্তুতি সভা করা হয়েছে বলে জানান পৌর কাউন্সিলর মাহতাব উদ্দিন মুন্না। তিনি বলেন, লকডাউন বাস্তবায়ন করার লক্ষ্যে ২১ সদস্যের বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে জেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট আক্রামুজ্জমানকে আহ্বায়ক করা হয়েছে। গঠিত কমিটি চিহ্নিত এলাকায় লকডাউন বাস্তবায়নে কাজ করবে।

সভায় কে বি এম জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে ১২ নং ওয়ার্ড কাউন্সিলর জনাব হারুন রশিদ মজুমদার, ১০ নং ওয়ার্ড আওয়ামী লীগের আবুল কাসেমসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

করোনাভাইরাস সংক্রমণে সর্বাধিক ঝুঁকিপূণ হিসেবে ফেনীর পৌর এলাকার ওইসব অঞ্চল ছাড়াও দাগনভূঞা উপজেলার রাজাপুর, পূর্বচন্দ্রপুর, ইয়াকুবপুর ও পৌর এলাকা ও ছাগলনাইয়ার পৌর এলাকাকে চিহ্নিত করেছে ফেনী জেলা স্বাস্থ্য বিভাগ। আজ বুধবার স্থানীয় উপজেলা প্রশাসনও এ ব্যাপারে গণবিজ্ঞপ্তি জারী করেছে।

দাগনভূঞা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসান জানান, দাগণভূঞার সর্বাধিক ঝুঁকিপূর্ণ চিহ্নিত এলাকাগুলো আজ হতে ২৫ জুন পর্যন্ত লকডাউন করা হয়েছে।

ছাগলনাইয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া তাহের বলেন, ছাগলনাইয়া পৌরসভাকে করোনা সংক্রমণের রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। তাই চিহ্নিত এলাকাটি আগামী ১২জুন সকাল ৬টা হতে ২৫ জুন রাত ১২টা পর্যন্ত লকডাউন থাকবে।

উল্লেখ্য, ফেনীতে আজ বুধবার পর্যন্ত ৩৪৭ জনের দেহে কোভিড-১৯ শনাক্ত করা হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ শনাক্ত হয়েছে ফেনী সদরে ১৩৪ জন। আর ফেনী পৌর এলাকায় রয়েছেন ১০৭ জন। দ্বিতীয় সর্বোচ্চ শনাক্ত হয়েছে দাগনভূঞা উপজেলায় ৯৪জন। আর ছাগলনাইয়াতে শনাক্ত হয়েছেন ৪০জন।