১২টায় বন্ধ হয়ে গেছে কাঁচাবাজার। হ্যান্ড মাইকে ঘোষণা আসছে দ্রুত বাজার বন্ধ করার। ক্রেতাদের উদ্দেশ্যে বলা হচ্ছে সময় শেষ, এরপরও অযথা বাজারে অবস্থানের কারনে নাজেহাল হন তবে বাজার কর্তৃপক্ষ দায়ী নয়।

আজ শুক্রবার (১২ জুন) দুপুর ১২টায় ফেনী পৌর এলাকায় লকডাউনের প্রথম দিনে এমন চিত্র দেখা যায় শহরের সুলতান মাহমুদ পৌর হকার্স মার্কেটে।

এমপি ও প্রশাসনের বরাত দিয়ে ফেনী পৌরসভা ঘোষিত বাজার বন্ধের সিদ্ধান্ত প্রসঙ্গে মঙ্গলবার ফেনী পৌর মেয়র হাজী আলাউদ্দিন জানান, ফেনী বাজারের ঐতিহ্য অনুযায়ী সাপ্তাহে সোমবার এবং বৃহস্পতিবার দোকানপাট খোলা থাকবে, বাকী দিনগুলো বন্ধ থাকবে। সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলার তারিখ দোকানপাট খুলবে। এছাড়া প্রতিদিন পঁচনশীল কাঁচা পণ্যের বাজার খোলা থাকবে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। ওষুধ দোকান এর আওতামুক্ত থাকবে।

পৌর এলাকায় ঘোষিত বন্ধ প্রসঙ্গে ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর লুৎফুর রহমান খোকন হাজারী জানান, আজকের দিনসহ ১৪দিন এ নিয়ম বলবৎ থাকবে।

সুলতান মাহমুদপুর হকার্স মার্কেটের সভাপতি ওমর ফারুক জানান, ১২টার মধ্যেই বাজার বন্ধ করে দেয়া হয়েছে। মুদি দোকান ব্যতিত শুধু সবজি, মাছ ও মাংসের দোকানগুলো খোলা ছিল।

নতুন নিয়ম প্রসঙ্গে তিনি বলেন, ক্রেতার অভাবে অর্ধেক কাঁচা তরকারি ব্যবসায়ীর ঘরেই রয়ে গেছে। সময় একটু বাড়িয়ে দেয়া হলে এ সমস্যার সমাধান করা যাবে।

তরকারি ব্যবসায়ি দেলোয়ার বলেন, পাইকারি বাজার থেকে তরকারি বাজারে আনতে আটটা থেকে দশটা দশটা বেজে যায়। ২ ঘন্টা সময়ের মধ্যে মানুষের চাহিদা মেটানো সম্ভব নয়। প্রথম দিনেই আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছি।

মাছ ব্যবসায়ী বাদল বলেন, ফেনীতে বাজার জমে ওঠে নয়টার পরে। ফলে ক্রেতা সংকটে মাছ পঁচে যাবে।

মর ফারুক বলেন কাঁচা বাজারের সময় আরও বাড়িয়ে ৩টা পর্যন্ত করা গেলে এ সমস্যার সমাধান করা সম্ভব। তবে কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছেন কয়েকদিন পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাজারে ক্রেতা আসাদ সাইফ বলেন, বাজার বন্ধ করলে যতটুকু সুফল পাওয়া যাওয়ার কথা তা পাওয়া যাবে না। এর কারন হিসেবে তিনি বলেন, রাস্তায় ছোট পরিবহনগুলো চলছে। এতে করে সংক্রমণ বিস্তার লাভ করছে, সবকিছু বন্ধ করা গেলে সুফল পাওয়া যাবে। তবে খোলার দিনগুলোতে বোঝজা যাবে কতটা কার্যকর পদক্ষেপ নেয়া যাচ্ছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার থেকে ফেনী পৌরসভার রামপুর, ডাক্তারপাড়া ও শান্তিকোম্পানী রোড পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত লকডাউন করেছে প্রশাসন। বুধবার এক গনবিজ্ঞপ্তিতে এ নির্দেশনা জারী করা হয়েছিল।