আজ ১৪ জুন, বিশ্ব রক্তদাতা দিবস। মুমূর্ষু রোগীকে স্বেচ্ছায় রক্তদান করে যারা জীবন বাঁচাতে সাহায্য করেন তাদের দানের স্বীকৃতি, সম্মান ও উদ্বুদ্ধকরণের জন্যে বিশ্বজুড়ে প্রতিবছর এ দিবসটি পালন করা হয় বিভিন্ন আয়োজনে। কিন্তু এবার করোনা ভাইরাস সৃষ্ট পরিস্থিতির কারণে ভিন্নরূপে ঘরে বসেই দিবসটি পালন করছেন স্বেচ্ছাসেবী সংগঠন ও সংগঠকরা।

স্বেচ্ছাসেবী সংগঠন আমরা ক'জন স্বেচ্ছাসেবক ফেনী'র সভাপতি মোঃ সাহাব উদ্দিন বলেন, প্রতিবছর নানা আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে বিশ্বের সাথে তাল মিলিয়ে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠনগুলো যৌথ উদ্যেগে দিনব্যাপী বিভিন্ন জনকল্যাণমুখী কর্মসূচি পালনের মাধ্যমে দিবসটি উদযাপন করি। কিন্তু বর্তমান বৈশ্বিক করোনা দুর্যোগের কারণে এবার কোন আনুষ্ঠানিকতা না থাকলেও সারা বিশ্বের রক্তদাতারা দিবসটিকে শ্রদ্ধাভরে স্মরণ করছে।

রক্তদানের মহত্ত্বতা তুলে ধরে সাহাব উদ্দিন বলেন, রক্তদান মানবতার উৎকৃষ্ট দান। সংকটকালীন মুহূর্তে রক্তদানের মাধ্যমে মানুষের জীবন বাঁচানো মহৎ কর্ম। এতে করে রক্তদাতা ও গ্রহীতার সাথে মানবিক বন্ধন সৃষ্টি হয়।

রক্তদাতা বৃদ্ধিতে জাতীয় ও জেলা পর্যায়ে সচেতনতা বৃদ্ধির লক্ষে স্বেচ্ছাসেবী সংগঠন ও সরকারের সম্মিলিত কার্যক্রম জরুরী বলে মনে করেন তিনি। এসময় আন্তর্জাতিক রক্তদাতা দিবস উপলক্ষে বিশ্বের সকল রক্তদাতাদের প্রতি ভালোবাসাসহ শ্রদ্ধা নিবেদন করেন এই সংগঠক।

সরকার নিবন্ধিত স্বেচ্ছাসেবী রক্তদাতা সংগঠন ফ্রেন্ডস ইউনিটি ব্লাড ডোনার ক্লাবের সভাপতি শহিদুল ইসলাম বলেন, এই মহামারী করোনাতেও এখনো প্রতিদিন আমাদের রক্তদাতারা রক্তদান অব্যাহত রাখছে, যা সত্যিই প্রশংসনীয়। আমাদের সংগঠনের পক্ষ থেকে বিশ্বের সকল রক্তদাতাদের অভিনন্দন ও শ্রদ্ধা জানাই।

দিবস উদযাপনের উদ্দেশ্য নিয়ে স্বেচ্ছাসেবক আরিফুর রহমান বলেন, এ দিবস পালনের অন্যতম উদ্দেশ্য দেশের জনগণকে মরণব্যাধি রোগ এইডস, হেপাটাইটিস-বি ও হেপাটাইটিস-সিসহ অন্যান্য রোগ থেকে নিরাপদ থাকার জন্য স্বেচ্ছা রক্তদান ও রক্তের সঠিক ব্যবহার নিশ্চিতে সচেতনতা সৃষ্টি করা।
তিনি বলেন, প্রতিবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করলেও এবার করোনার জন্য কোনধরনের প্রোগ্রাম নেই। এখন ঘরে থেকে এ মহামারি মোকাবেলা করাই আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

বাংলানিউজ ২৪ডট কম'র এক প্রতিবেদনে দেখা যায়, দেশের জনগোষ্ঠীর ২ শতাংশ লোক বছরে একবার রক্তদান করলে আমাদের দেশে রক্তের অভাব থাকবে না। তবে, ২০২০ সালে আমাদের দেশে চাহিদার শতভাগ স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বর্তমানে বিশ্বের প্রায় ৬০টি দেশে শতভাগ স্বেচ্ছা রক্তদানের মাধ্যমে রক্ত সংগ্রহ করা হয়।

রক্তের গ্রুপের আবিষ্কারক কার্ল ল্যান্ডইস্টেনার জন্মদিন ১৪ জুন ১৮৬৮। তার স্মরণে ২০০৪ সাল থেকে এ দিবসকে বিশ্ব রক্তদাতা দিবস হিসেবে পালন করা হচ্ছে।