ফেনীর করোনা ডেডিকেটেড হসপিটাল ট্রমা সেন্টারে করোনা রোগীর চিকিৎসায় ১০ শয্যার হাই ফ্লো অক্সিজেন নিশ্চিতে অর্থায়ন করতে চায় ফেনী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ। আজ সোমবার (১৫ জুন) এমন তথ্য জানান ব্যবসায়ীদের বৃহৎ এ সংগঠনের সভাপতি আইনুল কবির শামীম। তিনি বলেন, করোনা রোগীর চিকিৎসায় জেলার অন্যান্য ব্যক্তিগত উদ্যোগের পাশাপাশি আমরাও ভূমিকা রাখতে চাই।

আইনুল কবির শামীম জানান, এ বিষয়ে সিভিল সার্জন ডাঃ সাজ্জাদ হোসেন করোনা শনাক্ত হওয়ার পূর্বে প্রস্তাব দেয়া হয়েছিল।

চেম্বারের ডিরেক্টর চৌধুরী আহমেদ রিয়াদ আজীজ রাজীব বলেন, করোনার এ দুর্যোগে আমাদের প্রত্যেকের এগিয়ে আসতে হবে। আমরা সকল সদস্য এ সেবা প্রদানে ভূমিকা রাখতে চাই।

২৫০ শয্যার ফেনী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আবুল খায়ের মিয়াজী জানান, ট্রমায় রোগী ভর্তির জন্য সব ধরনের কাজ চলছে। প্রয়োজনীয় ডাক্তার ও স্বাস্থ্যকর্মীর জন্য ভারপ্রাপ্ত সিভিল সার্জনের কাছে জনবল চাওয়া হয়েছে। সব ঠিক থাকলে এ সাপ্তাহে রোগী ভর্তি দেয়া যাবে।

করোনা রোগীর শ্বাসকষ্টে অক্সিজেনের ব্যবস্থা প্রসঙ্গে তিনি জানান, ট্রমাতে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম নেই। তাই শ্বাসকষ্ট নেই এমন রোগীকে এখানে ভর্তি দেয়া হবে। রোগীর অবস্থার অবনতি ঘটলে দ্রুত ফেনী জেনারেল হাসপাতালে স্থানান্তর করা হবে। যদি চেম্বার এগিয়ে আসে তবে করোনা রোগীর মৃত্যু ঝুঁকি কমানো যাবে।

উল্লেখ্য, ফেনীর সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে হাই ফ্লো অক্সিজেন সেবার আওতায় আনার কাজ চলেছে।

ইতোমধ্যে ফেনী জেনারেল হাসপাতালে ৪০ শয্যা হাই ফ্লো অক্সিজেনে অর্থায়ন করেছে ফেনী ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম পরিচালিত সালেহ আহমেদ-হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশন। সংকটাপন্ন করোনা রোগীর জন্য দুটি হাই ফ্লো অক্সিজেন ন্যাজাল ক্যানুলা প্রদান করে। এছাড়াও সংস্থাটি ফেনীর পরশুরাম ও ফুলগাজীতে ১০ শয্যা করে সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থার দায়িত্ব নিয়েছে এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য ১০টি বেড সাইড অক্সিজেন সিলিন্ডার প্রদান করেছে।

রবিবার (১৪ জুন) দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা পরিষদ চেয়ারম্যান দিদারুল কবির রতনের ব্যক্তিগত উদ্যোগে ১০ শয্যার সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা উদ্বোধন করা হয়েছে। এছাড়া ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও সোনাগাজীর মঙ্গলকান্দিতে জেলার দ্বিতীয় কোভিড হাসপাতালে উপজেলা পরিষদের অর্থায়নে একই সেবা প্রদানের নিশ্চয়তা দিয়েছেন উপজেলা চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল ও জহির উদ্দিন মাহমুদ লিপটন।

ইতোপূর্বে আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিমের অর্থায়নে ফেনী ডায়াবেটিক হাসপাতালে ২ শয্যা বিশিষ্ট আইসিইউ এবং গত মে মাসে ফেনী জেনারেল হাসপাতালে আইসিইউ ইউনিটের উদ্বোধন করেন ফেনী-২ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী।