নতুন উদ্ভাবিত কৃষি প্রযুক্তি সম্প্রসারণের লক্ষ্যে প্রান্তিক কৃষকদের ৩ দিনব্যাপী প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ফেনী সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের আয়োজনে তিন ধাপে সদর উপজেলার মোট ৯০ জন কৃষককে এই প্রশিক্ষণ দেয়া হচ্ছে বলে জানিয়েছেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার।

তিনি বলেন, রবিবার থেকে এ কার্যক্রম শুরু হয়েছে। কৃষি উন্নয়নে উদ্ভাবিত নতুন প্রযুক্তি সমূহের ব্যবহার ও প্রযুক্তির সম্প্রসারণের লক্ষ্যে প্রতিদিন ৩০জন কৃষককে এ প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এতে কৃষাণীদেরও অন্তর্ভূক্ত করা হয়েছে।

এই প্রশিক্ষণের মাধ্যমে কৃষক উদ্যান ফসল ও ফলে চাষ, ফসলের বিভিন্ন রোগ প্রতিরোধ, নতুন প্রজাতির ধান চাষ, বিভিন্ন সবজি চাষ উত্তোলন ও বিপনন সম্পর্কে জ্ঞান লাভ করতে পারবে কৃষকরা। এছাড়া প্রশিক্ষণে কৃষকদের কেঁচো সার তৈরি বিভিন্ন জৈব সার তৈরি ও এর ব্যবহার সম্পর্কে সম্যক ধারণা দেয়া হচ্ছে। এতে করে কৃষক ফসল উৎপাদনে আরও বেশি দক্ষ হয়ে উঠবেন।

আজ (১৫ জুন) সোমবার প্রশিক্ষণের ২য় দিন উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা। এসময় কৃষকদের উদ্দেশ্যে তিনি বলেন, সরকার কৃষি ও কৃষকের উন্নয়নে নানামুখী উদ্যোগ নিয়েছেন। কৃষি মন্ত্রনালয় কৃষি খাতে নতুন নতুন প্রযুক্তি সংযুক্ত করছেন। এ সমস্ত প্রযুক্তি ব্যবহার ও সম্প্রসারণের জন্য সদর উপজেলা কৃষি অফিস ৩ দিনের প্রশিক্ষণের আয়োজন করেছে। এ প্রশিক্ষণের মাধ্যমে কৃষকরা নিজেদের আবাদী-অনাবাদী জমির সঠিক ব্যবহার করতে নতুন নতুন ধারণা অর্জন করারা পাশাপাশি কৃষি উন্নয়নে অগ্রণী ভুমিকা পালন করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন ইউএনও।

এসময় বৈশ্বিক করোনা পরিস্থিতি কথা উল্লেখ্য করে তিনি বলেন, করোনায় খাদ্য সংকট উত্তরণে কৃষকদের এগিয়ে আসতে হবে। পরিকল্পিতভাবে কৃষিজ পণ্য উৎপাদন ও বাড়ির খালি জায়গায় খাদ্য উৎপাদন করে এই সংকট মোকাবেলা করতে হবে।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, প্রশিক্ষণ কৃষকদের করোনা পরিস্থিতিতে বাড়ির আঙিনায় বিভিন্ন শাক-সবজি ও বৃক্ষ রোপনের জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে। সূর্যমুখী, ভুট্টা, মুগ ও তিল জাতীয় ফসল উৎপাদনে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে বলে জানান তিনি।

কৃষি অফিস সূত্রে জানা যায়, ৩ দিনের প্রশিক্ষণে প্রশিক্ষণ পরিচালনা করছেন কৃষি সম্পসারণ অধিদপ্তর ফেনীর উপ পরিচালক তোফায়েল আহমেদ চৌধুরী, হার্টিকালচার সেন্টার ফেনীর উপপরিচালক মোশাররফ হোসেন খাঁন, সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার, কৃষি সহকারী অফিসার আহসান হাবিব, উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মডিউর রহমান।

প্রশিক্ষনার্থী কৃষকদের জন্য ব্যাগ,খাতা-কলম, প্রশিক্ষণ ম্যানুয়াল ভাতা ও দুপুরের খাবার দেয়া হচ্ছে বলে জানান শারমিন আক্তার।