১৩ নভেম্বর,২০১৯
।।নিজস্ব প্রতিবেদক।।
ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফিকে যৌন হয়রানির অভিযোগে দায়ের করা মামলার স্বাক্ষ্য গ্রহণের তারিখ ফের পিছিয়েছে। আগামী বছরের ২০ জানুয়ারী এ মামলার স্বাক্ষ্য গ্রহণের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে।


বুধবার (১৩ নভেম্বর) ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদের আদালত এ তারিখ নির্ধারণ করেন।


আজ এ মামলায় বাদী নুসরাতের মা শিরিন আক্তারের স্বাক্ষ্য গ্রহণের দিন ধার্য ছিলো। তিনি আদালতে উপস্থিত থাকতে না পারায় মামলার তারিখ পেছানো হয়।


এর আগে গত ২৭ অক্টোবর মামলার স্বাক্ষ্যগ্রহণের কথা থাকলেও আদালতের বিচারক ছুটিতে থাকায় স্বাক্ষ্যগ্রহণের তারিখ পিছিয়ে ১৩ নভেম্বর করা হয়েছিল।


২৪ অক্টোবর মামলার একমাত্র আসামি অধ্যক্ষ সিরাজ উদ দৌলাকে নুসরাতকে হত্যার দায়ে মৃত্যুদন্ড প্রদান করে আদালত। আজ বিকালে তাকে ফেনী কারাগার থেকে কুমিল্লা কারাগারে পাঠানো হবে।


প্রসঙ্গত, গত ২৭ মার্চ সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলার বিরুদ্ধে মেয়েকে যৌন হয়রানি করার অভিযোগে মামলা করেন নুসরাতের মা শিরিন আক্তার। একইদিন নুসরাতের মা শিরিন আখতার ফেনীর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এসএম কায়সারের আদালতে জবানবন্দি দেন।


এ ঘটনায় সোনাগাজী মডেল থানায় মামলা দায়ের করা মামলাটি পিবিআই তদন্তের দায়িত্ব পায়। পিবিআই ৯৬ দিনের মাথায় ৩ জুলাই আদালতে অভিযোগপত্র দাখিল করে। মামলার ২৭১ পৃষ্ঠার অভিযোগপত্রে ডাক্তার ও পুলিশসহ মোট ২৯ জনকে স্বাক্ষী করা হয়।


মামলাটি তুলে না নেওয়ায় ৬ এপ্রিল পরীক্ষার হল থেকে কৌশলে ডেকে নিয়ে সিরাজ উদ দৌলার সহযোগীরা নুসরাতের গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে দেয়। চিকিৎসাধীন অবস্থায় ১০ এপ্রিল তিনি মারা যান। ২৪ অক্টোবর নুসরাতকে হত্যার দায়ে অভিযুক্ত ১৬ জনকে মৃত্যুদন্ড প্রদান করে আদালত।