ফেনী বিএমএ ও সংশ্লিষ্ট স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের হাই ফ্লো অক্সিজেন সেবা এবং করোনা রোগীর চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে। আজ মঙ্গলবার (১৬ জুন) কর্মসূচির অংশ হিসেবে ২৫০ শয্যা বিশিষ্ট ফেনী জেনারেল হাসপাতাল ও বিএমএর যৌথ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

বিএমএ ফেনী জেলা সভাপতি অধ্যাপক ডাঃ সাহেদুল ইসলাম কাওসার জানান, ট্রেনিং অব ট্রেইনার্স (টিওটি) পদ্ধতিতে একটি হাসপাতালের সমগ্র জনবলকে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে এ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

ফেনী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মোঃ আবুল খায়ের মিয়াজির নির্দেশনায় এবং জেলা বিএমএর সাংগঠনিক সম্পাদক ও আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ইকবাল হোসেন ভূঁইয়া ও অপর আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ রিপন নাথের সমন্বয়ে এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়।

করোনা কন্ট্রোল রুমের স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ ইফতেখার আলমের সঞ্চালনায় প্রশিক্ষণ প্রদান করেন হাসপাতালের কার্ডিওলজি বিভাগের কনসালটেন্ট ডাঃ এমএ মতিন এবং এনেস্থেসিওলোজিস্ট ডাঃ মোঃ ইলিয়াস।

ডাঃ ইকবাল হোসেন জানান, প্রশিক্ষণের মাধ্যমে সেন্ট্রাল অক্সিজেন ডেলিভারী সিস্টেম, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা, ভেঞ্চুরি মাস্ক, নন রিব্রিদার মাস্ক সম্পর্কে সম্যক ধারণা ও রোগীকে সেবা দেয়ার পদ্ধতি দেখানো হয়েছে।

তিনি জানান, প্রশিক্ষণে ৫জন ডাক্তার ও ৭জন নার্স অংশগ্রহণ করেছে।

ফেনী বিএমএ সভাপতি জানান, বৈশ্বিক মহামারি করোনায় ফেনীতেও প্রতিদিন রোগীর সংখ্যা বাড়ছে। এতে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীরা আক্রান্ত হচ্ছে। পাশাপাশি অতিরিক্ত রোগীর সেবায় বাড়তি চাপ তৈরী হচ্ছে। তাই টিওটি'র মাধ্যমে জেলার সকল সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে সকলকে জরুরী প্রশিক্ষণে বিএমএ উদ্যোগ গ্রহণ করেছে।