গত শুক্রবার সপ্তাহ শুরু হয়েছিল ৪১জন শনাক্তের মধ্য দিয়ে। এর পরদিন শনাক্ত করা হয়েছিল একদিনে ফেনীতে সর্বোচ্চ সংখ্যার রেকর্ড দিয়ে। সেই হতে আজ বুধবার পর্যন্ত ৫দিনে ১৯০জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। ৫দিনে মোট নুমনা পরীক্ষার করা হয়েছে ৬১২টি। সপ্তাহ পূরণের বাকি রয়েছে আরও ২দিন।

আজ বুধবার (১৭ জুন) ফেনীতে নতুন করে আরও ৪৬ জনের দেহে কোভিড-১৯ শনাক্ত করা হয়েছে বলে জানায় স্বাস্থ্য বিভাগ। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬০৯ জন। এছাড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মোট ১২জনের মৃত্যু হয়েছে। আর সুস্থ হয়েছেন মোট ১২৪জনের।

স্বাস্থ্য বিভাগ জানায়, গতকাল মঙ্গলবার নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ এ ফেনীর ১৩৮টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৫২টি নমুনা পজিটিভ পাওয়া যায়, যার মধ্যে ৩টি ২য় নমুনা। নতুন শনাক্তকৃতদের মধ্যে ফেনী সদরে ২৫ জন, ছাগলনাইয়ায় ১৫জন, সোনাগাজীতে ২ জন ও ফুলগাজী ৩ জন রয়েছেন। এছাড়া ফেনীর বাইরেরও একজনের করোনা শনাক্ত করা হয়েছে।

ছাগলনাইয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শিহাব উদ্দিন জানান, গত ৯ জুনের সংগৃহীত ৪৪টি নমুনার ফলাফলে ১৮ জনের কোভিড-১৯ শনাক্ত করা হয়েছে, যার মধ্যে ৩টি ২য় নুমনার ফল। নতুন শনাক্তকৃতদের মধ্যে ৯ জন পৌরসভার, ১ জন পাঠানগরের, ১ জন রাধানগরের ও ৪জন শুভপুর ইউনিয়নের বাসিন্দা।

তিনি জানান, এ নিয়ে উপজেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭৮ জনে। আর করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২জনের, উপসর্গ নিয়ে মারা গেছেন ৭জন। এরমধ্যে উপসর্গ নিয়ে যশপুরে মারা যাওয়া এক বৃদ্ধের নমুনা পজিটিভ এসেছে। মোট সুস্থ হয়েছেন ১৯জন।

অন্যদিকে ফুলগাজীতে নতুন করে আরও ৩জনের করোনা শনাক্ত করা হয়েছে। এ নিয়ে উপজেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে মোট ৩৪ জনে। নতুন শনাক্তকৃতরা উত্তর দৌলতপুর, দক্ষিণ শ্রীপুর ও পূর্ব দরবারপুরের বাসিন্দা।

সোনাগাজীর করে আরও ২জন শনাক্ত করা হয়েছে বলে জানান জানান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ উৎপল দাশ।

জেলা স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, এ পর্যন্ত জেলায় মোট শনাক্তকৃত রোগীদের মধ্যে সদরে সর্বোচ্চ সংখ্যক শনাক্ত হয়েছে ২২৭জন। শনাক্তকৃত সংখ্যার ভিত্তিতে জেলায় দ্বিতীয় অবস্থানে দাগনভুঞা উপজেলায় এ পর্যন্ত মোট ১২৮ জন শনাক্ত হয়েছে। এরপরে রয়েছে সোনাগাজীতে ১০৪জন, ছাগলনাইয়ায় ৭৮জন, পরশুরামে ২৮জন ও ফুলগাজীতে ৩৪জন। এছাড়া আরও ১০জন রয়েছেন ফেনী জেলার বাইরের বাসিন্দা, ফেনীতে তাদের নমুনা পরীক্ষা করা হয়েছিল।

জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, বর্তমানে ২০ জন করোনা রোগী ফেনী জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি রয়েছেন। অন্যরা স্বাস্থ্য বিভাগের অধীনে হোম আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন। ১০জনকে অন্যত্র স্থানান্তর করা হয়েছে। আজ পর্যন্ত সুস্থ হয়েছেন ১২৪জন।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে জেলায় মোট ১২জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে ৬জন রয়েছেন সোনাগাজীর, ২জন করে ৪জন ফেনী সদর ও দাগনভূঞা এবং ২জন ছাগলনাইয়া উপজেলার বাসিন্দা। তাদের মধ্যে ১০ জন পুরুষ আর ২জন নারী।

সূত্র আরও জানায়, এ পর্যন্ত সংগৃহীত মোট ৪ হাজার ২৭৫টি নমুনার মধ্যে মধ্যে ৩ হাজার ১৩৭টি নমুনার ফল পাওয়া গেছে। আজ নতুন করে পরীক্ষার জন্য আরও ২২১টি নমুনা প্রেরণ করা হয়েছে।

১৬ এপ্রিল জেলার ছাগলাইনাইয়া উপজেলায় এক যুবকের শরীরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এর আগে শনিবার (১৩ জুন) ফেনীতে একদিনে সর্বোচ্চ সংখ্যক ৫৫জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়।