পরশুরামে খরিফ-১ মৌসুমে পারিবারিক সবজি ও পুষ্টি বাগান স্থাপনে প্রণোদনা পেয়েছেন ১২৮জন কৃষক। আজ বৃহস্পতিবার (২৫ জুন) সকালে উপজেলা কৃষি সম্পস্রারণ কার্যালয় প্রাঙ্গনে এ কর্মসূচীর উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াছমিন আকতারের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ কামরুজ্জামান।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, উপজেলার ৩ ইউনিয়ন ও পৌর এলাকার ৩২ জন করে মোট ১২৮ জনকে এ প্রণোদনা প্রদান করা হয়েছে। লালশাক, পুঁইশাক, ঢ়েঁড়সসহ প্রতিজনকে ১৫ জাতের সবজি বীজ প্রদান করা হয়েছে। যার বাজারমূল্য ৪০০ টাকা।

সূত্র আরও জানায়, সবজি বাগানের রক্ষণাবেক্ষণ, সার ও আন্ত- পরিচর্যার জন্য প্রতি কৃষকের ব্যাংক হিসাবের মাধ্যমে ১৯৩৫ টাকা প্রদান করা হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রণোদনা প্রকল্পের আওতায় বিনামূল্যে সবজি বীজ প্রদান ও পুষ্টি বাগান স্থাপনে এ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে বলে জানান কৃষি কর্মকর্তা।

তিনি বলেন, বাড়ির আঙিনার খালি জায়গা সঠিক ব্যবহারের উদ্দেশ্যে এ বীজ বিতরণ করা হয়েছে। এতে নিজ চাহিদা পূরণের পাশাপাশি সবজি বাজারজাত করে আর্থিকভাবেও একজন কৃষক স্বাবলম্বী হতে পারবে।

মো: কামরুজ্জামান বলেন, আমরা দানাদার শস্যে স্বয়ংসম্পূর্ণ হলেও শাকসবজি উৎপাদনে কিছুটা পিছিয়ে রয়েছি। যা এ কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে কাটিয়ে উঠা সম্ভব হবে।

করোনাকালে খাদ্য সংকট মোকাবেলায় এ প্রণোদনার ফলে কৃষক বাড়তি সুফল পাবে বলেও মনে করেন কৃষি কর্মকর্তা।


অনুষ্ঠানে উপজেলা ভাইস চেয়ারম্যান এনামুল করিম মজুমদার (বাদল), মহিলা ভাইস চেয়ারম্যান সামছুন নাহারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।