আগামীকাল ৯ অক্টোবর বুধবার থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন মা ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে মৎস্যঅধিদপ্তর। এদিকে মঙ্গলবার জেলেদের মাঝে সদর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। ফেনীতে মা ইলিশ সংরক্ষণে জেলা মৎস্যঅধিদপ্তরের আয়োজনে মতবিনিময় ও সচেতনতামূলক সভা সোমবার দুপুরে অনুষ্ঠিত হয়। পৌর হকার্স মার্কেটে মৎস্যআড়ৎদার ও মৎস্য বিক্রেতাদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো: গোলাম জাকারিয়া। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, জেলা প্রশাসনের সহকারী কমিশনার আবদুল ওয়াজেদ, জেলা মৎস্য বিভাগের উপ-সহকারী পরিচালক হিজবুল বাহার ভূঁইয়া।
জেলা মৎস্য কর্মকর্তা মো: শরীফ উদ্দিনের সভাপতিত্বে ও সদর উপজেলা সিনিয়র মৎস্যকর্মকতা সৈয়দ মোস্তফা জামানের পরিচালনায় বক্তব্য রাখেন জেলা মৎস্য অফিসের খামার ব্যবস্থাপক সোহেল আহম্মেদ, ফেনী পৌর মৎস্যআড়ৎদার সমিতির সভাপতি কাজল মেম্বার, সাধারন সম্পাদক জহিরুল আলম, সাবেক সভাপতি জহর লাল বণিক, সদস্য ফরহাদ উদ্দিন বাদল।
বক্তারা বলেন, ৯ থেকে ৩০ অক্টোবর ২২দিন সারা দেশে সরকারের নির্দেশনা অনুযায়ী মা ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ইলিশ মাছ আহরন, পরিবহন, মজুদ, বাজারজাত করন ক্রয় বিক্রয় বিনিময় বন্ধ রাখতে হবে। কারন এই সময়টিতে ইলিশ সাগর মোহনায় নদীতে এসে ডিম ছাড়ে। একটি বড় ইলিশ সর্বোচ্চ ২৩ লাখ পর্যন্ত ডিম ছাড়তে পারে। তাই ইলিশের প্রজনন বাড়াতে ২২দিন নদীতে ইলিশ ধরা ক্রয় বিক্রয় থেকে সকল মৎস্যজীবীদের বিরত থাকতে নিষেধ করা হয়। আইন অমান্যকারীদের ১-২ বছরের সশ্রমকারাদণ্ড অথবা ৫ হাজার টাকা জরিমানা করা তবে।