প্রথম রেজিস্ট্রেশনের নামে ৫৭৫টাকা, এরপর ধাপে ধাপে প্রত্যেক চাকুরী প্রার্থী হতে নেয়া হয়েছে হাজার হাজার টাকা। সব মিলে শতাধিক যুবক যুবতী হতে পঞ্চাশ লক্ষাধিক টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে র‌্যাব-৭ ফেনী আটক করেছে নাসির উদ্দিন নামে গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্সের ফেনী শাখার এক কর্মকর্তাকে।

আজ রবিবার (৫ জুলাই) দুপুরে অভিযোগের ভিত্তিতে শহরের শহীদ শহীদুল্লাহ কায়সার সড়কের ফাহাদ টাওয়ারে (৪র্থ তলা) প্রতিষ্ঠানটির কার্যালয়ে অভিযান চালায় র‌্যাব-৭ ফেনী ক্যাম্পের সদস্যরা। একজনকে আটকসহ অফিসের নথিপত্র পর্যালোচনার জন্য জব্দ করে র‌্যাব। প্রতিষ্ঠানটির ব্যবসা পরিচালনার জন্য প্রয়োজনীয় কোন সনদ পাওয়া যায়নি বলে জানান অভিযানে অংশ নেয়া র‌্যাব-৭ ফেনী ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানী অধিনায়ক সিনিয়র সহকারি পুলিশ সুপার মোঃ নুরুজ্জামান।

র‌্যাবের ভারপ্রাপ্ত কোম্পানী অধিনায়ক জানান, চাকুরীর প্রলোভন দেখিয়ে ফেনীর তরুণ-তরুণীর কাছ থেকে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স নামে একটি বীমা কোম্পানীর কর্মকর্তাদের বিরুদ্ধে। তিনি জানান, ভুক্তভোগীদের তালিকা করা হচ্ছে। আটককৃত ব্যক্তি ছাড়াও আরও যারা জড়িত তাদের খুঁজে বের করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আটক নাছির উদ্দিন টাকা গ্রহণের কথা স্বীকার করলেও তার সম্পৃক্ততা অস্বীকার করেন। তিনি বলেন, এটি অপ্রত্যাশিত একটি ঘটনা। যারা টাকা নিয়েছে তাদের কাউকে পাচ্ছি না। সকলের ফোন বন্ধ রয়েছে। কাগজপত্রের ব্যাপারে জিজ্ঞাসা করা হলে তিনি কোন সদুত্তর দিতে পারেন নি। তবে তিনি বলেন, এটি সরকারি অনুমোদন প্রাপ্ত কোম্পানী। আমি প্রধান শাখায় যোগাযোগ করে অভিযোগকারীদের টাকা পয়সা হিসেব করে দেয়ার ব্যবস্থা করবো।

ভুক্তভোগী একাধিক তরুণ-তরুণীর সাথে কথা বলে জানা যায়, বিভিন্ন জায়গায় তাদের নিয়োগ বিজ্ঞপ্তি দেখে তারা প্রতিষ্ঠানটির বিভিন্ন পদে আবেদন করেছিলেন। প্রথমে তাদের রেজিস্ট্রেশনের জন্য প্রত্যেকের কাছ হতে ৫৭৫ টাকা নেয়া হয়েছিল। এরপর বিভিন্ন পদের জন্য প্রশিক্ষণ দিয়ে বলা হত তাদের নিয়োগ নিশ্চিত। কিন্তু নিয়োগ পেতে হলে হয় তাদেরকে বীমা করতে হবে, নয়ত জামানত হিসেবে টাকা জমা দিতে হবে। এভাবে ১০ হাজার হতে লক্ষাধিক টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে। আজ রবিবার তাদের চাকরীতে নিয়োগ নিশ্চিত করা হবে বলা হয়েছিল। কিন্তু চাকুরীপ্রার্থীরা অফিসে এসে তালা দেয়া দেখে ফোন করে প্রতিষ্ঠানের আঞ্চলিক ব্যবস্থাপক নাসির উদ্দিনকে ডেকে আনে।