করোনায় মৃত ফেনীর সিভিল সার্জন ও এ জনপদের কৃতি সন্তান ডাঃ সাজ্জাদ হোসেনের দাফন সম্পন্ন হয়েছে। শেষ ঠিকানায় বাবা মরহুম দেওয়ান মাহবুবুল হকের পাশে সমাহিত হলেন তিনি। আজ বুধবার (৮ জুলাই) সকাল ৯টায় জানাযা শেষে তার পৈত্রিক নিবাস ফেনী সদর উপজেলার মধ্যম লেমুয়া দেওয়ানজি বাড়ি পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

এসময় ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামানসহ জেলার স্বাস্থ্যবিভাগের কর্মকর্তা, কর্মচারীরা উপস্থিত ছিলেন। জেলা প্রশাসক ডাঃ সাজ্জাদ হোসেনের সাথে স্মৃতিচারণে তার কর্মদক্ষতা ও কর্মনিষ্ঠা প্রসঙ্গে আলোকপাত করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৩ বছর।

উল্লেখ্য, মঙ্গলবার বিকাল পৌনে ৬টার দিকে ঢাকার আজগর আলী হাসপাতালের আইসিইউতে তার মৃত্যু হয়। ফেনী জেলা বিএমএ সভাপতি অধ্যাপক ডাঃ সাহেদুল ইসলাম কাওসার তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

ফেনী সিভিল সার্জন অফিস সূত্র জানায়, ১২ জুন নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ হতে প্রাপ্ত ফলাফলে সিভিল সার্জন ডাঃ সাজ্জাদ হোসেন এর নমুনা পজিটিভ এসেছিল। গত ১৪ জুন করোনায় শ্বাসকষ্ট অনুভব হলে তাকে ফেনী জেনারেল হাসপাতালের ৪০ শয্যার হাই ফ্লো অক্সিজেন ইউনিটে ভর্তি করা হয়েছিল। সেখান হতে গত ১৮ জুন পরিবারের সিদ্ধান্তক্রমে সিভিল সার্জনকে ঢাকার আসগর আলী হাসপাতালে নিয়ে যায় তার পরিবার। মৃত্যুর আগ পর্যন্ত সেখানেই চিকিৎসাধীন ছিলেন তিনি। দীর্ঘদিন ২৪ দিন ধরে লড়াই করে মৃত্যুর কাছে হার মানলেন।

ডাঃ কাওসার বলেন, কার্ডিয়াক এ্যারিথমিয়া এবং হার্ট ফেইলিউর হওয়ায় তাকে গত ১ জুলাই ভেন্টিলেশনে নেয়া হয়েছিল। উচ্চ প্রবাহে অক্সিজেন দেয়া হলেও তার অবস্থার তেমন কোন উন্নতি হয়নি। ইতোমধ্যে করোনা আক্রান্ত হয়ে সিভিল সার্জনের ফুসফুসে নিউমোনিয়া সংক্রমণ মারাত্মক আকার ধারণ করেছিল। চিকিৎসকদের সর্বাত্মক চেষ্টা সত্ত্বেও তাকে বাঁচানো সম্ভব হয়নি।

অফিস সূত্র জানায়, ডাঃ সাজ্জাদ হোসেন ১৭তম বিসিএস’র স্বাস্থ্য ক্যাডারে সরকারি চাকরীতে যোগদান করেন। তিনি সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের ২৫তম ব্যাচের ছাত্র ছিলেন।  তার স্ত্রী ডাঃ নাদিরা দিলরুবা স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের সহকারি অধ্যাপক। তার একমাত্র মেয়ে এবার এসএসসি পাশ করেছে।

জানাযায় জেলা প্রশাসক ছাড়াও বক্তব্য রাখেন ফেনী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আবুল খায়ের মিয়াজী, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ এস এম মাসুদ রানা, ফেনী বিএমএ নেতা ডাঃ রিয়াজ উদ্দিন চৌধুরী, সদর হাসপাতালের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ইকবাল হোসেন, মরহুমের ভাই মোঃ শাহীন হোসেন, লেমুয়া ইউপি চেয়ারম্যান মোশারফ উদ্দিন নাসিম।

এছাড়াও জানাযায় আরও উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডশন ফেনীর উপপরিচালক মোঃ মঞ্জুরুল আলম, ফেনী মডেল থানার ওসি মোঃ আলমগীর হোসেন, ফেনী জেলা বিএনপির আহবায়ক শেখ ফরিদ বাহার, সদস্য সচিব আলাল উদ্দিন আলাল, দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রুবাইয়াত বিন করিম, পশুরাম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবদুল খালেক, সিভিল সার্জন অফিস স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ শরফুদ্দিন মাহমুদ, লেমুয়া ইউনিয়ন বিএনপির সভাপতি ফেরদৌস কোরাইশী, লাইফ কেয়ার ডায়াগনস্টিক সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক জহিরুল হক মিলন, ডেলটা লাইফ ইন্সুরেন্স কোম্পানীর ফেনী শাখার ব্যবস্থাপক মোঃ আকতার হোসেন, লেমুয়া ইউনিয়র আওয়ামী লীগ সাধারণ সম্পাদক গজনবী শিপন প্রমুখ।

জানাযা শেষে ডাঃ সাজ্জাদ হোসেনের কবরে পুষ্পমাল্য অর্পণ করেন ফেনী আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারীর পক্ষে প্রতিনিধি দল, পুলিশ বিভাগ ও বিএমএ ফেনী জেলা।