১৯ নভেম্বর,২০১৯

।। ক্রীড়া প্রতিবেদক।।
ফেনী পাইলট হাই স্কুল মাঠের পশ্চিমপ্রান্তে উৎসুক মানুষের ভীড়। স্কুল ছাত্ররা ঘিরে রেখেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তরুণ অলরাউন্ডার সাইফুদ্দিনকে।


মাঠের পশ্চিমপ্রান্তে পাশাপাশি ইট সিমেন্টের দুইটি ক্রিকেট পিচ ঢালাইয়ের কাজ চলছে। নির্দেশনায় ব্যস্ত সাইফুদ্দিন। সন্ধ্যা পেরিয়ে রাত অব্দি পিচের পাশে দাঁড়িয়ে বসে পাহারা দেন, যেন অযাচিতভাবে পিচ নষ্ট না হয়।


ভারত সফরে দলের সঙ্গী হতে পারেননি। পুরনো ইনজুরি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল হতে ছিটকে দিয়েছে তরুণ এ অলরাউন্ডারকে। ফিজিওর পরামর্শমতে চলছে পূর্ণ বিশ্রাম। সাইফুদ্দিন এখন নিজ শহর ফেনীতে।


ফেনী পাইলট হাইস্কুল মাঠ এ জনপদের প্রাচীন স্থান। এ মাঠেই কেটেছে সাইফুদ্দিনের শৈশব, কৈশোর। ফেনী এলে বিকাল ও সন্ধ্যা নিয়মিত মাঠে কাটান। নিজ ক্লাব, ফ্রেন্ডশীপ ক্রিকেট ক্লাবের ক্রিকেট ইন্সটিটিউটে ক্ষুদে ক্রিকেটারদের টিপস দেন। মাঠে স্কুলের ছেলেরাও খেলে। তারা জড়ো হয় সাইফুদ্দিনকে ঘিরে। মাঠে খেলতে আসা সব খেলোয়াড়কে পরামর্শ দেন তিনি।

কথা প্রসঙ্গে সাইফুদ্দিন বলেন, মাঠে আসি ভালোবাসার টানে। আমি যখন ফেনী আসি তখন চেষ্টা করি কিছু করার জন্য। আমি যেহেতু এই মাঠ থেকে উঠেছি। এই মাঠের প্রতি আমার দায়বদ্ধতা আছে। তাই চেষ্টা করি কিছু করার। যেহেতু আমি এখন প্র্যাকটিস করতে পারছিনা, ইনজুরিতে আছি। তাই ফেনীতে গিয়ে ক্রিকেটের কিছু সিম্পল নলেজ একাডেমীর তরুণ প্লেয়াদের দেয়ার চেষ্টা করি। কামনা করি, আমার উত্তরসূরী কেউ উঠে আসুক এই মাঠ থেকে।


ফেনীর ক্রিকেটাঙ্গন নিয়ে নিজ দায়িত্বে ভাবেন গেলো ক্রিকেট বিশ্বকাপে জ্যোতি ছড়ানো এ অলরাউন্ডার। তিনি বলেন, আমার ফোন নম্বর সবার কাছে রয়েছে। ফোনে কিংবা ম্যাসেঞ্জারেও আমি ক্রিকেটারদের সহযোগিতা করার চেষ্টা করি। তিনি বলেন, আমি সবসময় চাই ফেনীর ক্রিকেটারদের সাথে নিবিড় সম্পর্ক ধরে রাখতে।


ফেনী এলে প্র্যাকটিস নিয়ে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরলেন সাইফুদ্দিন। তিনি বলেন, ভালো পিচ নেই ফলে বোলিং প্র্যাকটিসটা করা খুব কষ্টকর। ক্লাব দুইটি পিচ করেছে আমার প্রয়োজনকে বিবেচনায় রেখে।


বর্ষা মৌসুমে ফেনী পাইলট হাইস্কুল মাঠ পানিতে ভেসে যায়। ড্রেনেজ ব্যবস্থা ভালো না হওয়ায় জলাবদ্ধতা স্বাভাবিক চিত্র। ফেনী ভাষা শহীদ সালাম স্টেডিয়াম ক্রিকেটের জন্য উপযোগী নয়। আকারে ছোট এবং জেলার একমাত্র স্টেডিয়াম হওয়ায়, এখানে ফুটবল ক্রিকেট সবই একসাথে চলে। বছরজুড়ে ক্রিকেট প্র্যাকটিসের সুযোগ নেই।


সাইফুদ্দিনের স্বপ্ন ফেনীতে একটি ইনডোর ক্রিকেট একাডেমী। যেখানে সারা বছর ফেনীর সব বয়সী ক্রিকেটাররা অনুশীলন করতে পারবে। তিনি বলেন, গত ১০ বছর ধরে শুনছি ফেনীতে একটি ভালো মানের স্টেডিয়াম হবে। বর্তমান যে স্টেডিয়াম আছে তা ক্রিকেট খেলার উপযুক্ত না। এখানে অনেক ফুটবলার খেলতে আসে। তাই ফেনীর ক্রিকেটের জন্য ইনডোর ক্রিকেট একাডেমী বা ভালো মানের স্টেডিয়াম বানানোর জন্য আমার পর্যায় থেকে আমি বলে যাচ্ছি। ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারীর কাছে আমি ইনডোর ক্রিকেট একাডেমীর কথা বলেছি। তিনি জানিয়েছেন, তিনি চেষ্টা করবেন।


সাংসদকে অনুরোধ করেছি, যদি জিমনেশিয়ামে আপাতত ক্রিকেট প্র্যাকটিস করার ব্যবস্থা করা যায় তবে সারা বছর আপাতত প্র্যাকটিস করা যাবে। এমপি আশ্বাস দিয়েছেন তিনি ব্যাপারটি ভেবে দেখবেন।


ইনজুরি নিয়ে সাইফুদ্দিন জানান, গত দুই বছর ধরে এ সমস্যায় ভূগছি। বিশ্বকাপ খেলেছি ব্যথানাশক ঔষধ নিয়ে। গত কয়েকটা সিটি স্ক্যানে ছোট ফ্র্যাকচার ধরা পড়েছে। বোন-৪ এ ব্যাথা শো করছে এবং ৫-এও ফ্র্যাকচার ধরা পড়েছে। যে কারনে ফিজিও আমাকে সম্পূর্ণ বিশ্রাম দিয়েছে। ফলে আমার লম্বা সময় ক্রিকেটের বাইরে থাকা।


ফ্রেন্ডশীপ ক্রিকেট ক্লাবের সাধারণ সম্পাদক শরীফুল ইসলাম অপু জানান, ক্লাব সাইফুদ্দিনের প্রয়োজন বিবেচনায় যতটুকু সম্ভব তার জন্য প্র্যাকটিসের পরিবেশ তৈরী করার চেষ্টা করছে। তিনি বলেন, ইনডোর ক্রিকেট একাডেমী তৈরী করা হলে ফেনী হতে জাতীয় দলে আরও সাইফুদ্দিন উপহার দেয়া যাবে।