২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ফেনীর ২৫৩ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। বৃত্তিপ্রাপ্তদের মধ্যে ৫৯জন শিক্ষার্থী মেধাবৃত্তি ও ১৭৫ সাধারণ বৃত্তি পেয়েছে। এছাড়া উপজেলা কোটার ভিত্তিতে আরও ২৪জনকে সাধারণ বৃত্তি প্রদান করা হয়েছে।

গতকাল সোমবার (২৪ আগস্ট) ২০২০ সালের বৃত্তিপ্রাপ্তদের চুড়ান্ত তালিকা প্রকাশ করে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড।

বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ আবদুল সালাম ও কলেজ পরিদর্শক প্রফেসর মোঃ জহিরুল ইসলাম পাটোয়ারী স্বাক্ষরিত তালিকায় বলা হয়েছে, মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা প্রত্যেকে মাসে ৬শ টাকা ও সাধারণ বৃত্তিপ্রাপ্তরা মাসে সাড়ে ৩শ টাকা করে পাবে। ২০২০ সালে জুলাই মাস হতে আগামী ২০২২ সালের জুন মাস পর্যন্ত দুই বছর এ বৃত্তি প্রদান করা হবে। এছাড়া বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে অধ্যয়নের সুযোগ লাভ করবে। এছাড়া মেধাবৃত্তি বৃত্তিপ্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থী বই ও যন্ত্রপাতি ক্রয় বাবদ ৯শ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী প্রতি বছর ৪শ ৫০ টাকা এককালীন অর্থ সাহায্য পাবে। তবে অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া অন্য কোথাও ভর্তি হলে এ বৃত্তি পাওয়া যাবে না।

এ বছর ফেনীতে বিজ্ঞান বিভাগ হতে ৫২ জন শিক্ষার্থী ও ব্যবসায় শিক্ষা বিভাগ হতে ৭ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি প্রদান করা হয়েছে। এছাড়া বিজ্ঞান বিভাগ হতে ৮৭, মানবিক বিভাগ হতে ৪৪ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ হতে ৪৪ জন শিক্ষার্থী সাধারণ বৃত্তিপ্রাপ্ত হয়েছে। উপজেলায় কোটায় ফেনীর ৬টি উপজেলা হতে ৪জন শিক্ষার্থী করে মোট ২৪জনকে সাধারণ বৃত্তি প্রদান করা হবে।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে সবার উপরে আছে ফেনী গালর্স ক্যাডেট কলেজের শিক্ষার্থীরা। এ শিক্ষা প্রতিষ্ঠান হতে মোট ৪৪জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। এরমধ্যে বিজ্ঞান বিভাগ হতে ৩১জন শিক্ষার্থী মেধাবৃত্তি ও ১৩ জন শিক্ষার্থী সাধারণ বৃত্তি পেয়েছে।

ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় হতে মোট ৪১ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। তন্মধ্যে বিজ্ঞান বিভাগ হতে ৮জন মেধাবৃত্তি ও ৩২জন সাধারণ বৃত্তি পেয়েছে। এছাড়া উপজেলা কোটায় এ বিদ্যালয় হতে ১জনকে সাধারণ বৃত্তি প্রদান করা হয়েছে।

অন্যদিকে ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় হতে মোট ৩০ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। এ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ হতে ৮জন মেধাবৃত্তি ও ১৬জন সাধারণ বৃত্তি, ব্যবসায় শিক্ষা বিভাগ হতে ২জন মেধাবৃত্তি, ৩ জন শিক্ষার্থী সাধারণ বৃত্তি এবং মানবিক বিভাগ হতে ২জন সাধারণ বৃত্তি পেয়েছে। এছাড়া উপজেলা কোটায় এ বিদ্যালয় হতে ১জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি প্রদান করা হয়েছে।

বৃত্তিপ্রাপ্তদের পূর্ণাঙ্গ তালিকা দেখতে এখানে ক্লিক করুন।