যক্ষা শনাক্তের জেনেক্সপার্ট মেশিন দিয়ে ফেনীতে হবে করোনা পরীক্ষা। আর রিপোর্ট পাওয়া যাবে মাত্র ৪৫ মিনিটের মধ্যেই। এর ফলে বিড়ম্বনার পাশাপাশি কমবে নমুনা জট।

আজ শনিবার ( ১২ সেপ্টেম্বর) দুপুর আড়াইটার দিকে মহিপালে বক্ষব্যাধি হাসপাতালে জেনেক্সপার্ট মেশিনের মাধ্যমে করোনা নমুনা পরীক্ষার উদ্বোধন করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম প্রধান অতিথি হিসেবে কার্যক্রমের উদ্বোধন করেন।

ফিতা কেটে জেনেক্সপার্ট মেশিনে কোভিড-১৯ নির্ণয় পরীক্ষার উদ্বোধন করছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ অতিথিরা।

এসময় আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডাঃ হাসান ইমাম, যক্ষা বিভাগের পরিচালক অধ্যাপক ডাঃ শামিউল ইসলাম সাদী, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ হাসান শাহরিয়ার কবির, ফেনী জেলা বিএমএ সভাপতি অধ্যাপক ডাঃ সাহেদুল ইসলাম ভূঞা কাওসার, ২৫০ শয্যা বিশিষ্ট ফেনী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আবুল খায়ের মিয়াজী প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা সিভিল সার্জন ডাঃ মীর মোবারক হোসাইন।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, এতদিন ফেনীতে করোনা নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে পাঠানো হতো। ওই ল্যাবে ফেনী ছাড়াও আর কয়েকটি জেলার নমুনা পরীক্ষার কারণে ফলাফল পেতে সময় লেগে যেত। এখন থেকে অল্প সময়ের মধ্যেই করোনার নমুনা পরীক্ষার ফলাফল পাওয়া যাবে। এতে করে ফেনীবাসীকে করোনার ফলাফল পেতে আর দুর্ভোগ পোহাতে হবে না।

জেনেক্সপার্ট মেশিন

ফেনী বক্ষব্যাধি ক্লিনিকের স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ খুরশীদ আলম বলেন, জেনেক্সপার্ট মেশিনের সাহায্যে যক্ষা এবং করোনা পরীক্ষা দুটোই করা যাবে। এ মেশিনের সাহায্যে করোনা পরীক্ষার প্রক্রিয়া সম্পন্ন হতে ৪৫ মিনিটের সময় লাগে। মানে এক ঘন্টার মধ্যেই রিপোর্ট রেডি করতে পারব আমরা। আজ থেকে এ মেশিনের সাহায্যে ফেনীতে সংগৃহীত নমুনা পরীক্ষা শুরু করা হয়েছে।

তিনি জানান, গত বৃহস্পতিবার থেকে আজ শনিবার পর্যন্ত মেশিনটির কার্যকারিতা যাচাইয়ে ৬টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৩টি পজিটিভ এসেছে।

সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মেডিকেল টেকনোলজিস্ট মোঃ মাহবুবুল আলম জানান, এ মেশিনে ৪৫ মিনিটে ৪টি করোনার নমুনা পরীক্ষা করা সম্ভব। যক্ষার নমুনা পরীক্ষা করতে দুই ঘন্টা সময় লাগে। তিনি বলেন, একই সাথে যক্ষা ও করোনা নমুনা পরীক্ষা করা সম্ভব নয়। তাই একই সময়ে যদি যক্ষার নমুনা পরীক্ষা করতে হয়, তাহলে করোনা পরীক্ষা করা যাবে না।

এর আগে গত ২ জুলাই ‘ ‘ফেনীর দুটি জেনেক্সপার্ট মেশিনে করোনা পরীক্ষার সুযোগ রয়েছে’’ শিরোনামে একটি সংবাদ দৈনিক ফেনীতে প্রকাশিত হয়।

সে সংবাদে এ মেশিনের উপযোগিতা জানতে চাইলে বিএমএ ফেনী জেলা সভাপতি অধ্যাপক ডাঃ সাহেদুল ইসলাম কাওসার জানিয়েছিলেন, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় ও ঢাকা বক্ষব্যাধি হাসপাতালে জেনেক্সপার্ট মেশিনে কোভিড-১৯ নির্ণয়ে সফল পরীক্ষায় সাড়া পড়েছে। আমেরিকায় এ মেশিনে সফলতা অনুসরণ করে বাংলাদেশেও সফলতা এসেছে।

ডাঃ কাওসার বলেন, ফেনীর বক্ষব্যাধি হাসপাতাল ও সোনাগাজী স্বাস্থ্য কমপ্লেক্সে এমন দুটি মেশিন রয়েছে। সেগুলোকে কাজে লাগালে ফেনীর নমুনা পরীক্ষার গতি দ্রুত হবে।
জেলা স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, গত ২ এপ্রিল ফেনীতে কোভিড-১৯ নির্ণয়ে প্রথম নমুনা সংগ্রহ করা হয়। আর ১৬ এপ্রিল জেলায় প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়।

গতকাল শুক্রবার পর্যন্ত জেলায় মোট ৯ হাজার ১শ ৯৭ জনেরটি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ৯ হাজার ১৭ জনের নমুনা পরীক্ষার রিপোর্ট এসেছে। মোট নমুনা পরীক্ষার মধ্যে ১ হাজার ৭৬৮ জনের করোনা শনাক্ত করা হয়েছে বলে স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।