জেলা শিল্পকলা একাডেমির পূর্ণাঙ্গ কমিটি গঠন প্রক্রিয়া শুরুর দাবি জানিয়েছেন বর্তমান এডহক কমিটির সদস্যরা।

সম্প্রতি ফেনী পৌরসভা কার্যালয়ে সৌজন্য সাক্ষাতকালে ফেনী-২ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারীর কাছে এ দাবী জানান ফেনীর সাংস্কৃতিক সংগঠকরা।

তাদের দাবির পরিপ্রেক্ষিতে নিজাম উদ্দিন হাজারী এমপি জেলা শিল্পকলা একাডেমির নতুন এডহক কমিটি গঠনের আশ্বাস দেন। এসময় পূর্ণাঙ্গ কমিটি গঠনের কারণ উল্লেখ করে একটি লিখিত একটি পত্রও করেন সাংস্কৃতিক সংগঠকরা।

লিখিত পত্রে সাংস্কৃতিক সংগঠকরা বলেন, ‘২০১২ সনে জেলা শিল্পকলা একাডেমির একটি কার্যকরী কমিটি আপনি ঘোষণা দিয়েছিলেন। কিন্তু অপতৎপরতার কারণে তা কেন্দ্রীয় অনুমোদন লাভ করেনি। আপনার নির্দেশ মতে এতদিন এডহক কমিটি কাজ করে আসছিল। দীর্ঘদিন পর জেলা প্রশাসক মহোদয় কেন্দ্রের চিঠির প্রেক্ষিতে গত ২৪ আগস্ট তারিখে এডহক কমিটির সভায় পূর্ণাঙ্গ কমিটি গঠনের নিমিত্তে নিয়ম অনুযায়ী সাধারণ সদস্য আহবানে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রদানের সিদ্ধান্ত প্রদান করেন। বিজ্ঞপ্তি প্রকাশ হলে সকল সাংস্কৃতিককর্মী আপনার সাথে দেখা করার সিদ্ধান্ত নিয়েছিলাম। কিন্তু এবারও কতিপয় ব্যক্তি নিজেদের সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য ভুয়া নাম ও সিল দিয়ে কিছু ব্যক্তির স্বাক্ষরসহ একটি আবেদন জেলা প্রশাসক মহোদয় ও অনুলিপি আপনাকে দেয় বলে আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখতে পাই। এর প্রেক্ষিতে আপনাকে প্রকৃত ঘটনা জানানোর প্রয়োজন বোধ করে আপনার সাথে দেখা করার সিদ্ধান্ত নিই। পূর্ণাঙ্গ কমিটির প্রয়োজনীয়তা বোধ করে গত ২৪ আগস্টের সিদ্ধান্তে আমরাই স্বাক্ষর করেছি’।

এ বিষয়ে পত্রে স্বাক্ষরকারী ও শিল্পকলার বর্তমান এডহক কমিটির জ্যেষ্ঠ সদস্য বাবু শান্তি চৌধুরী বলেন, পূর্ণাঙ্গ কমিটি গঠনের পক্ষে আমরাও। গত ২৪ আগস্ট জেলা প্রশাসক ও শিল্পকলা একাডেমির সভাপতি মো. ওয়াহিদুজজামানের সভাপতিত্বে এ বিষয়ে সভায হয়েছে। কিন্তু ওই মিটিংয়ের পর কতিপয় ব্যক্তি অপতৎপরতা চালাচ্ছে। এ প্রেক্ষিতে এমপি মহোদয়কে প্রকৃত ঘটনা অবহিত করে আমরা পূর্ণাঙ্গ কমিটি গঠনের প্রক্রিয়া শুরুর দাবি জানাই। এ দাবির পরিপ্রেক্ষিতে নিজাম হাজারী এমপি জেলা শিল্পকলা একাডেমির নতুন এডহক কমিটি গঠনের আশ্বাস দেন। আমরা আশাবাদী যোগ্যতর ব্যক্তিদের নিয়ে তিনি পূর্ণাঙ্গ কমিটি গঠন করবেন।

সাক্ষাতকালে উপস্থিত ছিলেন জেলা শিল্পকলা একাডেমির বর্তমান এডহক কমিটির সদস্য শান্তি চৌধুরী, সমর দেবনাথ, রাশেদ মাযহার, রবীন্দ্র সাংস্কৃতিক কেন্দ্রের অরুপ দত্ত, পায়রা শিশু কিশোর সংগঠনের জাহিদ হোসেন বাবলু, পঞ্চবটি সাংস্কৃতিক সংগঠনের বিধান চন্দ্র শীল-পৃথ্বিরাজ চক্রবর্তী, অনুরণন আবৃত্তি চর্চা কেন্দ্রের এম এফ রহমান মিলন, জাগরণী সাংস্কৃতিক একাডেমির রাজীব দাস বাবলু, ফেনী আর্ট স্কুলের গোপল দাস, বঙ্গবন্ধু কিশোরমেলার দিলু সরকার-ওমর ফিরোজ মামুন, শিল্পকলার রেপার্টরী নাট্যদলের তাহমিনা তোফা সীমা, লীডিয়ান মিউজিক্যাল ব্যান্ডের রাজেশ মজুমদার, হ্যাভেন্স ডোর ব্যান্ডের রাজীব পাল, অনির্বাণ সাংস্কৃতিক সংসদের মো. শাহ আলম, চারুগৃহ আর্ট স্কুলের দিদারুল আলম, সুবচন নাট্য দলের জাকারিয়া ফারুক, ফেনী সাহিত্য সংসদের শাবিহ মাহমুদ, শোলক নাট্য দলের রাসেল চৌধুরী, আর্য আবৃত্তি বিভাগের সুরঞ্জিত নাগ, বঙ্গবন্ধু কিশোর মেলার রহিম উদ্দিন, ফেনী জেলা সাংস্কৃতিক পরিষদের আখিরুল আলম বাবুল, কণ্ঠশিল্পী নিখিল শিকদার, বিজয় দত্ত, সুজন দাস ও যন্ত্রশিল্পী প্রদীপ দেবনাথ, সজীব রায়, রনি, সুজিত চন্দ প্রমুখ।