আগামীকাল রবিবার (৪ অক্টোবর) থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ফেনীতে ১৫ দিনব্যাপী ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন শুরু হতে যাচ্ছে। ক্যাম্পেইনে ফেনীর ২ লাখ ৪৪ হাজার ৪০৮ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে জানিয়েছেন সিভিল সার্জন ডাঃ মীর মোবারক হোসাইন।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, ‘ভিটামিন এ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান’ এ স্লোগানে আগামীকাল সকাল ১০টার ফেনী পৌরসভার টিকাদান কেন্দ্রে এ ক্যাম্পেইনের উদ্বোধন করবেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান। এতে সভাপতিত্ব করবেন সিভিল সার্জন।

সিভিল সার্জন জানান, ক্যাম্পেইনে ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ১৫ হাজার ৭৩৮ শিশুকে লাল রঙের ক্যাপসুল এবং ৬ থেকে ১১ মাস বয়সী ২৯ হাজার ৭০ শিশুকে নীল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইন চলাকালীন ইপিআই কেন্দ্র, কমিউনিটি ক্লিনিক ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

ডাঃ মীর মোবারক হোসাইন বলেন, ভিটামিন ‘এ’ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশুমৃত্যুর ঝুঁকি কমায়। এজন্য সকল শিশুকে নিটকস্থ টিকাদান কেন্দ্রে নিয়ে আসার জন্য অভিভাবকদের প্রতি অনুরোধ জানান তিনি।

সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য কর্মকর্তা (এমও) মো. শরফুদ্দিন মাহমুদ জানান, জেলার ৬টি উপজেলার ৪২টি ইউনিয়নে ও ৫টি পৌরসভায় ১ হাজার ১০৫টি অস্থায়ী কেন্দ্রে এ টিকা খাওয়ানো হবে। এ জন্য জেলায় স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পনা বিভাগ, বেসরকারি স্বেচ্ছাসেবকসহ ২ হাজার ৭৪১ জন কর্মী নিয়োজিত থাকবেন।