দেশব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে ফেনীতেও নারী ধর্ষণ ও নির্যাতনবিরোধী বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় পৌরসভার ৫নং ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে ‘বিট পুলিশং বাড়ি বাড়ি, নিরাপদ সমাজ গড়ি’ এ প্রতিপাদ্যে সমাবেশের আয়োজন করা হয়।

ফেনী মডেল থানার উপ পরিদর্শক সাহাব উদ্দিন জানান, সারাদেশের সাথে একযোগে ফেনী মডেল থানার আওতাধীন ১৮টি বিট নিয়ে এ সমাবেশ করা হয়। এতে ফেনী পৌর ৪, ৫ ও ৬ নং ওয়ার্ডের স্থানীয় জনপ্রতিনিধি, এলাকার নারী ও শিক্ষার্থীরা অংশ নেন।

তিনি জানান, নারীর প্রতি সকল নিপীড়ন, নির্যাতন বন্ধ ও নিরাপত্তা নিশ্চিতে কাজ করে যাচ্ছে পুলিশ। নারী ধর্ষণ ও নির্যাতন বন্ধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ সমাবেশের আয়োজন করা হয়। তিনি আরও বলেন, যেকোন ধরনের নারীর সহিংসতার ঘটনার দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে ফেনী মডেল থানার আওতাধীন ১৮টি বিট একযোগে কাজ করছে। এসময় নারীদের প্রতি সহিসংতা ও নির্যাতনের ঘটনা ঘটলে তাৎক্ষণিক বিট নাম্বারে বা ৯৯৯ নাম্বারে যোগাযোগ করার আহ্বান জানান তিনি।

সমাবেশে ৫নং ওয়ার্ড কাউন্সিলর জয়নাল আবেদীন লিটন হাজারীর পরিচালনায় বক্তব্য রাখেন ৪নং ওয়ার্ড কাউন্সিলর মুজিবুর রহমান ভূঞা, ৬নং ওয়ার্ড কাউন্সিলর আতিক উল্ল্যাহ্ ফয়সাল, ৪, ৫ ও ৬ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর জেসমিন আক্তার, কলেজিয়েট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রাজিয়া সুলতানা, ৬নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি অমর কৃষ্ণ দাস, পৌর আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আবুল কাশেম। শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন কলেজিয়েট স্কুল এন্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী নুসরাত জাহান।

সমাবেশে কাউন্সিলর মুজিবুর রহমান ভূঁঞা বলেন, নারী নির্যাতন ও নিপীড়ন বন্ধে সামাজিকভাবে আমাদের আরও বেশি সচেতন হতে হবে। অপ্রাপ্তবয়স্ক ছেলে-মেয়েদের হাতে মোবাইল ফোন না দিতে অভিভাবকদের প্রতি অনুরোধ জানান তিনি।

কাউন্সিলর আতিক উল্ল্যাহ্ ফয়সাল বলেন, সরকার নারী নির্যাতন ও ধর্ষণ বন্ধ করার লক্ষ্যে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড বিধান করেছে। তিনি বলেন, নারী নির্যাতনকারীদের সামাজিকভাবে প্রতিহত করতে হবে। এ ধরনের কোন ঘটনা ঘটলে স্থানীয় জনপ্রতিনিধিকে অবহিত করে দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সংরক্ষিত মহিলা কাউন্সিলর জেসমিন আক্তার বলেন, নারীদের স্বাভাবিক জীবনযাপন ও উন্নয়নে দীর্ঘ ২১ বছর ধরে আমি কাজ করে যাচ্ছি। সবসময় চেষ্টা করেছি মা-বোনদের সুবিধা-অসুবিধায় পাশে থাকার। সাম্প্রতিক সময়ে নারীর প্রতি যে ধরনের সহিংসতার ঘটনা ঘটছে তা আমাদের উদ্বিগ্ন করছে। সরকার সকল নির্যাতনকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে। নারী নির্যাতনের বিরুদ্ধে আমাদের ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে।

কাউন্সিলর জয়নাল আবেদীন লিটন বলেন, নারী নির্যাতন ও ধর্ষণ প্রতিরোধ মাননীয় সাংসদ নিজাম উদ্দিন হাজারীর নির্দেশনা মোতাবেক ফেনী পৌরসভার সকল জনপ্রতিনিধিরা তৎপর রয়েছে। কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটলে সাথে সাথে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

শিক্ষার্থী নুসরাত জাহান বলেন, ঘর হতে বের হলেই প্রতিনিয়ত ভয় ও শংকার মধ্যে থাকি, আমাদের উপর কখন কার লোলুপ দৃষ্টি পড়ে। সরকার নারী নির্যাতন বন্ধে যেসব আইন করেছে তার যথাযথ বাস্তবায়ন হচ্ছেনা বলেই এ ধরনের ঘটনা বারবার ঘটছে। নারী সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের সজাগ দৃষ্টি রাখতে হবে ও আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে হবে।