সরকারি নির্দেশনা অমান্য করে কোন এনজিও ঋণের কিস্তি আদায় করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান। আজ রবিবার (২৫ অক্টোবর) দুপুর ১টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আয়োজিত জেলা এনজিও সমন্বয় কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সভায় জেলা প্রশাসক বলেন, করোনা ভাইরাস প্রাদুর্ভাব এর কারণে সরকার চলতি বছরের ডিসেম্বর মাস পর্যন্ত সকল এনজিওর ঋণের কিস্তি আদায় স্থগিত করেছে। সরকারি নির্দেশনা অমান্য করে কেউ কিস্তি আদায় করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের ব্যবস্থা নেবার জন্য নির্দেশনা দেন তিনি।এছাড়া বিভিন্ন উপজেলায়, গ্রামে-গঞ্জে স্বেচ্ছাসেবী সংগঠনগুলো যাতে নিয়মের মধ্যে থাকে, এনজিওগুলোর সরকারী অনুমোদন যাতে থাকে সে ব্যাপারে ব্যাবস্থা গ্রহণ করার জন্য ইউএনওদের নির্দেশ দেন জেলা প্রশাসক।

জেলা প্রশাসক আরও বলেন, ইন্স্যুরেন্স এর নাম করে টাকা হাতিয়ে নেয় অনেকে, এতে গ্রামের মহিলারা ফাঁদে পড়ে যায়। এইসব নামধারী ইন্স্যুরেন্সসহ যেসব এনজিওগুলোর অনুমোদন নেই সেগুলোর ব্যাপারে শীঘ্রই ব্যবস্থা গ্রহণ করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাগণকে নির্দেশনা প্রদান করেন তিনি।

উল্লেখ্য, করোনার কারণে অর্থনৈতিক ক্ষতি বিবেচনায় নিয়ে বাংলাদেশ ব্যাংক তিন দফায় সার্কুলার জারি করে ঋণের কিস্তি পরিশোধ ও ঋণ খেলাপি না করার সময়সীমা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত স্থগিত করে।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছাঃ সুমনী আক্তার, সোনাগাজী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাসলিমা শিরিন মুক্তাসহ ফেনীর বিভিন্ন উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তারা ও জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।