ফেনীর সোনাগাজীর চরমজলিশপুর ইউনিয়নের কুঠিরহাটে ছোট ফেনীর নদীর তীরের ১৫০ মিটার অংশে ভাঙ্গন রোধে ৭ হাজার জিও ব্যাগ ফেলার উদ্যোগ নিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

পাউবো ফেনীর উপ-বিভাগীয় প্রকৌশলী আকতার হোসেন মজুমদার জানান, কুঠিরহাটের ছোট ফেনী নদীর ভাঙ্গন রোধকল্পে ২৮ লাখ টাকা ব্যায়ে এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের আওতায় মোট ৭ হাজার ৪শ জিও ব্যাগ ফেলা হবে।

আজ মঙ্গলবার (২৭ অক্টোবর) প্রস্তুতকৃত জিও ব্যাগ পরিদর্শনে যান সহকারি কমিশনার (ভূমি) তাসলিমা শিরিন। এসময় উপস্থিত ছিলেন পাউবো ফেনীর উপ-বিভাগীয় প্রকৌশলী আকতার হোসেন মজুমদার। তাসলিমা শিরিন জানান, সেখানে এখন ৩ হাজার ৩শ ৫৩ টি ব্যাগ প্রস্তুত রয়েছে।

উপ-বিভাগীয় প্রকৌশলী জানান, প্রথম ধাপে আগামীকাল থেকে ৪ হাজার এবং পরবর্তী ৭ থেকে ১০ দিন পরে আরও ৩ হাজার ৪শ জিও ব্যাগ ফেলা হবে। আগামী ২ সপ্তাহের মধ্যে কাজটি শেষ করা হবে।

বাঁধ ভাঙ্গনের ফলে এলাকার ক্ষয়ক্ষতির কথা উল্লেখ করে আকতার হোসেন বলেন, বাঁধ ভেঙ্গে যাবার ফলে ওই এলাকার রাস্তাঘাট ও মন্দিরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভাঙ্গন রোধে স্থায়ী বাঁধ নির্মাণ করা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এ ব্যাপারে একটি প্রকল্প তৈরি করছি, তা তৈরি হলে এক বছরের মধ্যে মন্ত্রনালয়ে উপস্থাপন করা হবে।

এর আগে ফেনীর ছাগলনাইয়া এ ধরনের আরও একটি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে এবং বর্তমানে একই উপজেলার লাঙ্গলমোড়া ও সদরের দুইটি স্থানে জিও ব্যাগ ফেলার কাজ চলছে বলে জানান উপ-বিভাগীয় প্রকৌশলী।