নারী ও শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক নির্যাতন রোধে সদর উপজেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সাথে মতবিনিময় সভা করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্রেড ও ব্র্যাক।

ব্রেড'র আয়োজনে ও ব্র্যাকের সহযোগিতায় (২৮ অক্টোবর) বুধবার বিকেল ৩টায় সদর উপজেলা পরিষদের সভাকক্ষে এই মতবিনিময় সভা শুরু হয়।

ব্রাকের ডিভিশনাল ম্যানেজার মোহাম্মদ মহিনউদ্দিনের পরিচালনায় সভায় প্রধান অতিথি ছিলেন ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার নাসরীন সুলতানা।

জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামান বলেন, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। নারী ও শিশু সুরক্ষায় বিভিন্ন আইন প্রয়োগ করা হয়ে থাকে। মানুষ সচেতন না হলে এসব আইন বাস্তবায়নের সুফল পাওয়া যাবে না।

তিনি আরও বলেন, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে আমাদের আরও বেশি কার্যকরী ভূমিকা পালন করতে হবে। এ বিষয়ে নারীদের সতর্ক থাকতে হবে।

বক্তব্যে সকল ক্ষেত্রে পুরুষতান্ত্রিক মনোভাব না দেখিয়ে নারী অগ্রযাত্রায় সহায়ক ভূমিকা পালন করার জন্য পুরুষদের প্রতি আহবান জানান তিনি।

সদর উপজেলা নির্বাহী অফিসার নাসরীন সুলতানা বলেন, সাম্প্রতিক সময়ে নারী ও শিশু নির্যাতন অনেক হারে বৃদ্ধি পেয়েছে। জেন্ডার বিবেচনায় নারী ও শিশুকে দূর্বল শ্রেণি মনোভাব পোষণ করাই নির্যাতন বৃদ্ধির অন্যতম কারণ। নারী ও শিশুদের সামাজিক সুরক্ষার জন্য পারিবারিক ও সামাজিক সচেতনতা প্রয়োজন। পরিবার ও সমাজ থেকে প্রচলিত জেন্ডার মনোভাব দূর করতে হবে। পরিবার ও সমাজের বিভিন্ন ক্ষেত্রে পুরুষ যেমন অংশ নিয়ে থাকেন সর্বক্ষেত্রে নারীর অংশগ্রহণও নিশ্চিত করতে হবে। নারীও শিশু নির্যাতন প্রতিরোধ ও নিরাপদ পথচলা নিশ্চিতে নারী-পুরুষকে ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে।

ব্রেড ও ব্রাকের কর্মকর্তারা ছাড়াও মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোসাঃ নাজনীন সুলতানা, উপজেলা শিক্ষা অফিসার মোঃ সাইফুর রহমান, উপজেলা সমাজসেবা অফিসার মোঃ শহীদ উল্লাহ্, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপজেলা প্রোগ্রাম অফিসার মোঃ ইদ্রিছ উল্লাহ্, সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার মোঃ ফাহিম হেসেন, ফেনী মডেল থানার পরিদর্শক মোঃ আদিল মাহমুদ, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শেখ মুহাম্মদ হিলালুদ্দিনসহ ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সদস্যবৃন্দ।

মতবিনিময় সভা শেষে ১০০ জন নারীর মাঝে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়।