ফেনীতে শেষ হয়েছে ৩ দিনব্যাপী জাতীয় বিজ্ঞান সপ্তাহ ও বিজ্ঞান-প্রযুক্তি মেলা ২০২০। আজ বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বিকাল ৫টায় ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুলে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান।

অনুষ্ঠানে জেলা প্রশাসক বলেন, আমাদের দেশ এগিয়ে যাচ্ছে নেতৃত্বের গুনে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের অনেক দূর এগিয়ে নিয়ে গেছেন। কিন্তু তাকে দমানোর জন্য অনেকগুলো শক্তি কাজ করছে। তিনি বলেন, একটি দেশের উন্নয়নের জন্য দীর্ঘ সময়ের প্রয়োজন। আর সে সময় পেলে আমাদের দেশে আরও উন্নয়ন সাধিত হবে।

উপস্থিত অভিভাবকদের উদ্দেশ্য জেলা প্রশাসক বলেন, আপনার সন্তানদের বিজ্ঞানমনস্ক করুন। ছেলেমেয়েরা এখন ফেসবুকে, গেম খেলতে ব্যস্ত থাকে। তিনি বলেন, ছেলে মেয়েদের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে দিন, তাকে বিজ্ঞান ভিত্তিক বই পড়তে দিন। শুধুমাত্র প্রাইভেট কোচিং করালে হবেনা গবেষণার সুযোগ দিতে হবে। তাহলে তারা দেশ ও জাতির জন্য কল্যাণ বয়ে আনতে পারবে।

বিশেষ অতিথির বক্তব্য স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক ড. মঞ্জুরুল ইসলাম বলেন, আধুনিক যুগে ছাত্র-ছাত্রীদের বিজ্ঞান শেখার বিকল্প নেই। তিনি বলেন, নিজেকে গড়তে হলে, আধুনিক যুগ সম্পর্কে জানতে হলে বিজ্ঞান চর্চা করতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও বিজ্ঞান মেলা উদযাপন কমিটির আহ্বায়ক মোছাঃ সুমনী আক্তারের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল, ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, ফেনী সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুব্রত নাথ।

সমাপনী অনুষ্ঠানে বিজ্ঞান মেলার আহ্বায়ক সুমনী আক্তার মেলায় অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানান। আগামীতে আরও সুন্দরভাবে এ মেলা আয়োজন করা হবে বলে তিনি জানান, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ভ্রাম্যমান দুটি অবজারভেটরি বাসের মাধ্যমে মেলায় আগত দর্শনার্থী ও শিক্ষার্থীরা মহাকাশ ও বিজ্ঞান সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ফেনী সরকারি কলেজ রসায়ন বিভাগের বিভাগী প্রধান প্রফেসর দীনেশ চন্দ্র পাল, সহকারী অধ্যাপক নুরুল আজিম ভুঞা, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রভাষক আহমেদ আলী বিভোর, ফেনী পৌরসভার স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ কৃষ্ণপদ সাহাসহ জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, ফেনীর বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

পরে বিজ্ঞান মেলায় বিভিন্ন বিষয়ে বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।

এর আগে গত মঙ্গলবার এ মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক।