ফেনীতে অনুষ্ঠিত ৩ দিনব্যাপী জাতীয় বিজ্ঞান সপ্তাহ ও বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় ফেনী সরকারি কলেজের শিক্ষার্থীদের জয়জয়কার। আজ বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুলে আয়োজিত মেলার সমাপনী অনুষ্ঠানে দলীয় ও ব্যক্তিগত ইভেন্টে সর্বোচ্চ সংখ্যক ১০টি পুরস্কার জিতেছে এই কলেজের শিক্ষার্থীরা।

বিজ্ঞান মেলায় প্রজেক্ট উপস্থাপনে সিনিয়র গ্রুপে ফেনী সরকারি কলেজের বিজ্ঞান ক্লাবের সেইফ ড্রাইভিং প্রজেক্ট প্রথম স্থান অর্জন করেছে। এছাড়া বিশেষ গ্রুপে ‘প্রকাশ’ প্রজেক্ট নিয়ে দ্বিতীয় ও ‘সেফ রেল’ প্রজেক্ট নিয়ে তৃতীয় স্থান অর্জন করে ফেনী সরকারি কলেজের বিজ্ঞান ক্লাবের সদস্যরা। কলেজ পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রানার্স আপ হয় যথাক্রমে ফেনী সরকারি কলেজের টিম বিটা, টিম আলফা। কলেজ পর্যায়ে উপস্থিত বক্তৃতায় ফেনী সরকারি কলেজের শিক্ষার্থী সাইমা আহমেদ চৌধুরী প্রথম, নাজমুন নাহার শিমু দ্বিতীয় ও সুমাইয়া সুলতানা তৃতীয় স্থান অর্জন করে। এছাড়া বিজ্ঞান অলিম্পিয়াডে সিনিয়র গ্রুপে প্রথম হয় ফেনী সরকারি কলেজের শিক্ষার্থী আহনাফ আহমেদ ও দ্বিতীয় হয় মোহাম্মদ কুতুব আকিব।

বিজ্ঞান মেলায় বিজয়ীদের অভিনন্দন জানান কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল। তিনি বলেন, এ প্রাপ্তিতে কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ অভিভাবকরাও সমান অংশীদার। অধ্যক্ষ বলেন, শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে তুলতে কলেজে বিজ্ঞান ক্লাব গড়ে তোলা হয়েছে। ক্লাবের মাধ্যমে বিজ্ঞান চর্চায় আগ্রহী সকল শিক্ষার্থীকে সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।

বিজ্ঞান ক্লাবের উপদেষ্টা ও উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রভাষক আহমেদ আলী বিভোর বলেন, আমাদের বিজ্ঞান ক্লাবের অর্জন অনেক। আমরা জাতীয় পর্যায়ে চতুর্থ ও পঞ্চম হয়েছি। আজকেও ফেনীর বিজ্ঞান মেলায় এর ধারাবাহিকতা ধরে রেখেছে ক্লাবের সদস্যরা। শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি আগ্রহী করে তুলতে কলেজের শিক্ষকরা সবসময় উৎসাহ দিয়ে যাচ্ছেন। তিনি বলেন, জাতীয় পর্যায়ে প্রথম স্থান অর্জন করাই আমাদের ক্লাবের লক্ষ্য। এজন্য তিনি স্থানীয় স্টেক হোল্ডার ও গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন।

বিজ্ঞান ক্লাবের ভারপ্রাপ্ত প্রধান সমন্বয়কারী মেজবাহ উদ্দিন সোহাগ বলেন, বিজ্ঞান মেলায় আজকে অনেকগুলো পুরস্কার পেয়েছি, যা আমাদের জন্য অনেক বড় অর্জন। এ সাফল্যের জন্য আমাদের দলের সদস্যরা বিগত দুইদিন ধরে অনেক পরিশ্রম করেছে।

বিজ্ঞান মেলায় আরও পুরস্কার পেল যারাঃ

বিজ্ঞান মেলায় প্রজেক্ট উপস্থাপনে সিনিয়র গ্রুপে ‘গ্যাস লিকেজ ও সতের্কতা’ প্রজেক্ট নিয়ে ২য় হয়েছে দাগনভুঞা সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট, ছাদে কৃষির জন্য স্বয়ংক্রিয় পানি সরবরাহের ব্যবস্থা প্রজেক্ট নিয়ে তৃতীয় হয়েছে ছাগলনাইয়া সরকারি কলেজ। জুনিয়র গ্রুপে ‘এমআর৭১’ রোবট তৈরি করে প্রথম হয় শাহীন একাডেমী স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা, ‘বঙ্গবন্ধু সার্কেল স্মার্ট ট্রাফিক সিস্টেম’ নিয়ে দ্বিতীয় হয় ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, ডিটিএমএফ পদ্ধতি ব্যবহার করে আধুনিক সেচ পদ্ধতি প্রজেক্ট হয় সিলোনিয়া হাই স্কুলের শিক্ষার্থীরা।

প্রজেক্ট উপস্থাপনে বিশেষ গ্রুপে স্মার্ট টেস্টার প্রজেক্ট নিয়ে প্রথম হয় টেক ইনস্টিটিউট। স্কুল পর্যায়ে উপস্থিত বক্তৃতায় প্রথম হয় ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী জান্নাতুল নাঈম, দ্বিতীয় ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আবদুল্লাহ আল রাহিম, তৃতীয় হয় ফেনী সেন্ট্রাল হাই স্কুলের আবদুল্লাহ আর রাফি।

স্কুল বিতর্ক প্রতিযোগিতায় জুনিয়র গ্রুপে প্রথম হয় ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, দ্বিতীয় হয় ছাগলনাইয়ার সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিজ্ঞান অলিম্পিয়াড জুনিয়র গ্রুপে প্রথম হয় ফেনী সেন্ট্রাল হাই স্কুলের আবদুল্লাহ আল নাদিম সামি, দ্বিতীয় হয় উত্তর আলীপুর স্কুল এন্ড কলেজের সানজিদা আক্তার লুবনা, যৌথভাবে তৃতীয় হয় ফেনী সেন্ট্রাল হাই স্কুলের সাবরিনা তাসনিম ও শাহীন একাডেমী স্কুল এন্ড কলেজের আবদুস সামী ভূঞা।

বিজ্ঞান অলিম্পিয়াডে তৃতীয় হয় ইকবাল মেমোরিয়াল কলেজের সুদীপ্ত আচার্য।