যুবকদর স্বনির্ভর করতে এবং কর্মসংস্থান সৃষ্টির উদ্যোগকে গতিশীল করতে ফেনীতে ‘বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস’ পালিত হয়েছে। আজ রবিবার ( ১ নভেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে ‘মুজিব বর্ষের আহবান যুব কর্মসংস্থান’ এ প্রতিপাদ্যে দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করে জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামান। সভায় যুবকদের উদ্যোক্তা হবার আহ্বান জানিয়ে জেলা প্রশাসক বলেন, যুবকরাই আগামীর বাংলাদেশ। এজন্য যুবকদের সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় অপচয় না করে উদ্যোক্তা হবার প্রতি মনযোগ বাড়াতে হবে। তিনি বলেন, যুবকরা শুধু চাকরির জন্য বসে থাকবেনা। ১০-২০ জন যুবক মিলে পোল্ট্রি খামারসহ নানা রকমের ব্যবসা করে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারে।

যুবকদের হতাশ না হবার আহ্বান জানিয়ে জেলা প্রশাসক বলেন, আপনি চেষ্টা করেন, হতাশ হবেন না। হতাশ হলে আপনি পারবেন না। নিজের চেষ্টাই পারে আপনাকে সফল মানুষ হতে সহযোগিতা করতে।

বিশেষ অতিথির বক্তব্যে সিভিল সার্জন ডাঃ মীর মোবারক হোসাইন বলেন, বঙ্গবন্ধু দেশের জন্য যুবক বয়স থেকেই কাজ করতে নেমেছিলেন। তিনি বলেন, যুবক-ছাত্রদের কল্যাণেই দেশ স্বাধীন হয়েছে। তিনি যুবকদের নতুন নতুন উদ্ভাবনে মনযোগী হবার আহবান জানান।

যুব উন্নয়ন অধিদপ্তর ফেনীর উপ পরিচালক (ভারপ্রাপ্ত) আহম্মদ কবির মজুমদার জানান, যুব সমাজকে উদ্বুদ্ধ করে আত্মকর্মসংস্থানে নিয়োজিত করতে ও দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে জন্য যুব দিবস পালন করা হয়। তিনি বলেন, যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ প্রাপ্ত যুবকরা তাদের প্রকল্প জন্য যুব ঋণ পেয়ে থাকে। এছাড়াও শ্রেষ্ঠ যুব সংগঠন ও শ্রেষ্ঠ যুবদের আমরা পুরষ্কার দিয়ে থাকি।

সভা শেষে যুবকদের মাঝে ঋণ, শ্রেষ্ঠ যুবক সংগঠন, শ্রেষ্ঠ যুব সংগঠক ও শ্রেষ্ঠ আত্মকর্মীকে পুরস্কৃত করা হয়। যুব দিবসে শ্রেষ্ঠ যুব সংগঠন হিসেবে পুরস্কার পায়-আরবান ইয়ুথ সোসাইটি, আমরা যুবরা চাই পরিবর্তন, স্মৃতি ফাউন্ডেশন। শ্রেষ্ঠ সংগঠক হিসেবে পুরস্কৃত হন বাঘাইয়া গোল্ডেন ক্লাবের মোঃ সাইফুল ইসলাম ও সবুজ বাংলার নির্বাহী পরিচালক মোঃ জয়নাল আবেদিন রাসেল। শ্রেষ্ঠ আত্মকর্মী হিসেবে পুরষ্কার পান আশিক শাহরিয়ার ও খালেদা আক্তার।

ইলা মিত্র ইয়ুথ ফাউন্ডেশনের যুব সদস্য বৃষ্টি পালের সঞ্চালনায় আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুমনী আক্তারসহ জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরাসহ ফেনীর বিভিন্ন যুব সংগঠনের যুব সদস্যরা উপস্থিত ছিলেন।