ফেনীতে সরকারের তথ্য ও প্রযুক্তি বিষয়ক কেন্দ্র ‘ডিজিটাল সেন্টার’ এর এক দশক পূর্তি উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে আজ বুধবার (১১ নভেম্বর) ‘ডিজিটাল সেবায় ডিজিটাল সেন্টার’ এর ভূমিকা শীর্ষক সেমিনারের আয়োজন করে জেলা প্রশাসন। সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান।

বক্তব্যে জেলা প্রশাসক জনগণের কাছে ডিজিটাল সেন্টারের সেবা প্রচারের জন্য উপস্থিত উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, জনগণের কাছে উদ্যোক্তাদের নিজেদের উপস্থাপন করতে হবে। এছাড়াও উদ্যোক্তরা সরকারি-বেসরকারি যেসব সেবা দিয়ে থাকেন সে ব্যাপারে মনোযোগী হয়ে তাদের দায়িত্বগুলো যথাযথভাবে পালন করতে হবে।

অনুষ্ঠানের সভাপতি স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর ডিজিটাল সেন্টার বাস্তবায়নের উদ্যোগের সাথে সম্পৃক্ত হতে পেরে উদ্যোক্তারা সৌভাগ্যবান। তিনি বলেন, ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের এটিকে পবিত্র দায়িত্ব হিসেবে নিতে হবে। জনগণকে এর সকল সেবা আন্তরিকভাবে প্রদান করতে হবে, যাতে প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়িত হয়। এসময় তিনি উদ্যোক্তাদের স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে আলোচনা করে সৌহার্দপূর্ণ পরিবেশে কার্যক্রম পরিচালনা করার আহবান জানান।

সেমিনারে ডিজিটাল সেবার কার্যক্রম তুলে ধরে পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন তথ্য ও যোগাযোগ অধিদপ্তরের ফেনী জেলার প্রোগ্রামার রাশেদুল ইসলাম। তিনি জানান, ২০১০ সালের ১১ নভেম্বর প্রতিষ্ঠিত হয়ে আজকে ডিজিটাল সেন্টারের এক দশক পূর্ন হয়েছে। তিনি বলেন, ফেনীতে ৪৩টি ইউনিয়নে, ৫টি পৌরসভায় ও ৬ উপজেলায় ডিজিটাল সেন্টার রয়েছে৷ ফেনীতে বর্তমানে ৫৪জন নিবন্ধিত উদ্যোক্তা রয়েছে। ডিজিটাল সেন্টারের মাধ্যমে ‘এক সেবা’ অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে সারা বাংলাদেশব্যাপী এক ঠিকানায় সকল সরকারি সেবা দেয়া হয়৷

ডিজিটাল সেন্টারের উপযোগিতা সম্পর্কে তিনি বলেন, এর মাধ্যমে ইউনিয়ন থেকে শুরু করে জেলা ও উপজেলায় বেকারত্ব দূরীকরণ করা হচ্ছে, উদ্যোক্তারা জনগণকে সরকারি সুবিধা দিয়ে নিজেদের কর্মসংস্থান তৈরি করতে পারছে৷ তিনি জানান, করোনার সময় মাননীয় প্রধানমন্ত্রীর তহবিল হতে প্রদত্ত টাকা ডিজিটাল সেন্টারের মাধ্যমেই জনগণের কাছে পৌঁছে দেয়া হয়েছিল।

সেমিনার শেষে কেক কেটে ডিজিটাল সেন্টারের এক দশক পূর্তি উদযাপন করা হয়।

স্থানীয় সরকার বিভাগের সহকারী কমিশনার রজত বিশ্বাসের সঞ্চালনায় সেমিনারে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছাঃ সুমনী আক্তার, ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম, ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানাসহ জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।