অর্থনীতির চাকা সচল রাখতে ক্ষুদ্র ব্যবসায়ী ও কৃষকদের উন্নয়নে ব্যাংকগুলোকে ঋণ প্রদানের আহবান জানিয়েছেন জেলা কৃষি ঋণ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান।

আজ রবিবার (২২ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত জেলা ঋণ কমিটির মাসিক সভায় সভাপতির বক্তব্য তিনি এসব কথা বলেন।

সভায় জেলা প্রশাসক বলেন, ব্যাংকগুলোর ১০ লাখ টাকা ঋণের লক্ষ্যমাত্রা থাকলেও তারা তা কৃষকদের সঠিকভাবে দেয়া হচ্ছে না।

এসময় ব্যাংকগুলোকে সমন্বয়ের মাধ্যমে আলোচনা করে কৃষকদের উন্নয়নে সহযোগিতা ও প্রকৃত কৃষকদের তালিকা তৈরি করতে বলেন মোঃ ওয়াহিদুজজামান।

মুজিবর্ষে কেউ থাকবেনা গৃহহীন, প্রধানমন্ত্রীর এ উদ্যোগ বাস্তবায়ন করতে জেলায় ইতোমধ্যে গৃহহীনদের ঘর করে দেয়া হচ্ছে বলে জেলা প্রশাসক বলেন, সরকারিভাবে

ইতোমধ্যে ঘর করে দেয়া হচ্ছে। সরকারি তালিকার বাইরে ফেনীতে ৭০টি ঘর তৈরি করবো আমরা।

তিনি বলেন, গতকাল নৌ পরিবহন মন্ত্রনালয়ের সচিব মেজবাহ উদ্দিন চৌধুরী দুই পরিবারকে ঘর দিয়েছেন, ফেনী- ২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী ইতিমধ্যে ২৭টি ঘর করে দিয়েছেন, যার মধ্যে সদর উপজেলা চেয়ারম্যান আবদুর রহমান বিকম দুইটি ঘর করেছেন। এসময় বিত্তবান, সামর্থবান ব্যাংক কর্মকর্তাদের গৃহহীনদের ঘর করে দেবার জন্য ব্যক্তিগত উদ্যোগে এগিয়ে আসার মানবিক আহবান জানান জেলা প্রশাসক।

সরকারি প্রণোদনা সঠিকভাবে বিলি করার কথা উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, করোনাভাইরাস প্রাদুর্ভাবকালে অনেক ব্যবসায়ীর অনেক বড় ক্ষতি হয়েছে। তাই সরকার কর্তৃক প্রনোদনাগুলো সঠিকভাবে বিলি করার নির্দেশনা দেন তিনি।

সভায় লক্ষ্যমাত্রা অনুযায়ী ব্যাংকগুলো কৃষি ঋণ বিতরণ করা, কৃষি অফিস থেকে কৃষি কার্ডগুলো ব্যাংকের কাছে পৌছে দিয়ে কৃষকদের নির্দিষ্ট তালিকা তৈরী সহ মৎসজীবীদের ডাটাবেজ তৈরী করার সিদ্ধান্ত গৃহীত হয়। বিতরণকৃত কৃষি ঋণ তদারকির ব্যাপারে আলোচনা করা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরীর সঞ্চালনায় সভায় সদর উপজেলা চেয়ারম্যান আবদুর রহমান বিকম, ফেনীর সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা, বিভিন্ন ব্যাংকের প্রতিনিধি, জেলা কৃষিঋণ কমিটির সদস্যরা ও জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।