২৫ নভেম্বর, ২০১৯ ।। সোনাগাজী প্রতিনিধি ।।

সোনাগাজী উপজেলা বিএনপির নতুন কমিটি গঠনের তোড়জোড় শুরু হয়েছে। নতুন কমিটি গঠনে ত্যাগীদের মূল্যায়নের পাশাপাশি নবীন-প্রবীনের সমন্বয়ে কমিটি গঠনের দাবি উঠেছে। নিজেদের অবস্থান জানান দিতে পক্ষে বিপক্ষে আলোচনা-সমালোচনার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে আলোচনা সমালোচনার ঝড়।

তৃণমূলের একাধিক নেতাকর্মী জানায়, আঁতাতের রাজনীতি, পদে থেকেও সরকার বিরোধী আন্দোলনে সম্পৃক্ত না থাকা, সুুুবিধাভোগীদের দলীয় পদ পেতে তৎপরতা নিয়ে কর্মীদের মাঝে সমালোচনা চলছে।

আরও জানা যায়, আন্দোলন সংগ্রামে নেতৃত্ব দিতে গিয়ে মামলা-হামলার শিকার হয়েছে এমন নেতার মুল্যায়নের দাবি তুলেছে তৃণমূলের নেতাকর্মীরা। আন্দোলন সংগ্রামে উপজেলা বিএনপির পাশাপাশি ছাত্রদল-যুবদল দলীয় কর্মসূচী পালন করতে গিয়ে সরকার দলীয় নেতাকর্মী ও পুলিশের হামলা-মামলার শিকার হয়েছে।

সূত্র আরও জানায়, বিগত আন্দোলন সংগ্রামে ছাত্রদল-যুবদলের ভূমিকা ছিল দৃশ্যমান। তাদের পক্ষ থেকেও জোরালো দাবি উঠেছে বিতর্ক এড়াতে নবীন-প্রবীনের সমন্বয়ে কমিটি গঠন করা হোক।

ছাত্রদল-যুবদলের একাধিক নেতা দাবি করেছেন, জেলা বিএনপির নবগঠিত কমিটি দ্রুত সময়ের মধ্যে উপজেলা বিএনপির নতুন কমিটি গঠন সময়ের দাবী।

উল্লেখ্য, ২৪ নভেম্বর মতিগঞ্জে একটি কমিউনিটি সেন্টারে উপজেলা বিএনপির পক্ষ থেকে মতবিনিময় সভার আহবান করে থানা পুলিশের কাছে লিখিত আবেদন করা হয়। তবে একই স্থানে একই সময়ে মুজিব বর্ষ পালনের প্রস্তুতি সভার নামে সভা আহবান করে থানা পুলিশের কাছে লিখিত আবেদন করেন ইউনিয়ন আ.লীগের সভাপতি-সম্পাদক। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের স্বার্থে থানা পুলিশ কোন পক্ষকে সভার অনুমতি না দেয়ায় ২৪ নভেম্বরের মতবিনিময় সভা অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করে দেয় উপজেলা বিএনপি।

নতুন কমিটি গঠনে উপজেলা বিএনপির নেতারা একমত হলেও নেতৃত্বের প্রতিদ্বন্দ্বিতা চলছে প্রকাশ্যে। জেলা ও কেন্দ্রীয় নেতাদের দ্বারে গিয়ে তদবির করার অভিযোগ উঠেছে।

উপজেলা বিএনপির আহবায়ক পদে দুইজনের নাম শোনা যাচ্ছে। বর্তমান উপজেলা বিএনপির সভাপতি মোঃ গিয়াস উদ্দিন ও সাবেক সভাপতি জয়নাল আবেদীন বাবলু আলোচনার শীর্ষে রয়েছেন। এছাড়াও সদস্য সচিব পদের দৌড়ে এগিয়ে আছে উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি সৈয়দ আলম ভূঞা, উপজেলা বিএনপির বর্তমান সাধারন সম্পাদক জামাল উদ্দিন সেন্টু, সাবেক সাধারন সম্পাদক মঞ্জুর হোসেন বাবর, উপজেলা বিএনপির সাবেক সাধারন সম্পাদক সামছু উদ্দিন খোকন, বর্তমান সাংগঠনিক সম্পাদক আমিন উদ্দিন দোলন।

পৌর বিএনপির নেতৃত্বে সম্ভাব্যদের নিয়েও রয়েছে গুঞ্জন। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক নেতা জানান, আহবায়ক পদে বর্তমান সভাপতি আবুল মোবারক ভিপি দুলাল, সদস্য সচিব পদে পৌর যুবদলের বর্তমান সভাপতি সিরাজুল ইসলাম ও পৌর ছাত্রদলের সভাপতি নিজাম উদ্দিনের নাম আলোচিত হচ্ছে।