ছাগলনাইয়ার বিশিষ্ট শিক্ষাবিদ ও নিজপানুয়া দরবার শরীফের পীর সৈয়দ গোলাম জিলানী (৯০) আর নেই। আজ মঙ্গলবার (১ ডিসেম্বর) ভোর ৬টা ৫০ মিনিটের দিকে বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন তিনি।

পারিবারিক সূত্রে জানা যায়, গতকাল সোমবার চিকিৎসার জন্য তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তিনি বিভিন্ন বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে, তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মঙ্গলবার সকাল ১১ টায় ঢাকার মোশরীখানা দরবার শরীফে মরহুমের প্রথম জানাযা অনুষ্ঠিত হয়। আজ বিকাল সাড়ে ৪ টায় ছাগলনাইয়া সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে দ্বিতীয় জানাযা ও আগামীকাল বুধবার সকাল ১০টায় নিজপানুয়া দরবার শরীফে তৃতীয় নামাজে জানাযা শেষে তাকে মাধ্যমে দরবার শরীফের আঙ্গিনায় দাফন করা হবে।

শিক্ষাগুরু সৈয়দ গোলাম জিলানী উপজেলার রাধানগর ইউপির নিজপানুয়া দরবার শরীফের মরহুম পীর ছৈয়দ আবু আহাম্মদ (র.) এর প্রপৌত্র এবং বড় পীরজাদা সৈয়দ মিনহাজুল আবদীন (র.) এর বড় পুত্র।

দীর্ঘ ৪৪ বছর শিক্ষকতার পেশায় জড়িত ছিলেন গোলাম জিলানী। ১৯৬০ সালে গণিত বিষয়ের সহকারী শিক্ষক পদে ছাগলনাইয়া সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ে যোগদানের মাধ্যমে তার শিক্ষকতা জীবনের সূচনা হয়। বর্ণাঢ্য কর্মময় জীবনে তিনি ৪ বছর সোনাগাজীর মতিগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেছেন। এরপর ছাগলনাইয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের যুগ্ম প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। ১৯৮৫ সালের ২২ সেপ্টেম্বর বিদ্যালয়টির প্রধান শিক্ষকের দায়িত্ব গ্রহণ ২০০২ সালে এ স্কুল থেকে অবসরে যান গোলাম জিলানী। পরে ২০০৪ সাল পর্যন্ত অতিরিক্ত দায়িত্বে থেকে সুদীর্ঘ ৪৪ বছরের শিক্ষকতা পেশার ইতি টানেন।

অবসরে যাবার পর তিনি নিজ পানুয়া দারবার শরীফের গদিনিশীন পীর সাহেবের দায়িত্ব পালন করেন। শিক্ষাগুরু হিসেবে যেমন লাখো ছাত্রের প্রিয় শিক্ষক ছিলেন, তেমনি নিজপানুয়া দরবার শরীফের গদিনিশীন পীর সাহেব হিসেবেও তিনি হাজারো ভক্তের প্রাণ পুরুষ ছিলেন।

তার মৃত্যুতে ছাত্র ও ভক্তদের মাঝে যেমন শোকের ছায়া নেমে এসেছে। তেমনি একজন মহান ব্যক্তি হিসেবে পরিচিত মানুষটিকে হারিয়ে এলাকার সর্বস্তরের মানুষের মাঝেও শোকের ছায়া বিরাজ করছে।

শিক্ষাবিদ সৈয়দ গোলাম জিলানীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ফেনী-১ আসনের সাংসদ শিরীন আখতার এমপি, ছাগলনাইয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া তাহের, পৌর মেয়র এম মোস্তফা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি নিজাম উদ্দিন মজুমদার, উপজেলা ভাইস চেয়ারম্যান এনামুল হক মজুমদার, ফেনী জেলা পরিষদের সদস্য কাজী ওমর ফারুক, ছাগলনাইয়া সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোয়াজ্জেম হোসেন প্রমুখ।

পৃথক পৃথক শোক বার্তায় তারা বলেন, সৈয়দ গোলাম জিলানী ছিলেন শিক্ষক সমাজের আইকন। তিনি একজন সৎ শিক্ষক ও শিক্ষাবিদ ছিলেন। তার মৃত্যুতে ছাগলনাইয়াবাসী একজন মহান ব্যক্তিকে হারালো। সকলে তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।