৩০ নভেম্বর, ২০১৯ ।। নিজস্ব প্রতিবেদক ।।

 

রবি মৌসুমকে সামনে রেখে ফেনীর ২ হাজার ২শ জন প্রান্তিক কৃষককে প্রণোদনা দেয়া হচ্ছে। সরিষা ও চীনা বাদাম চাষে কৃষকদের উৎসাহিত করতে ১৯ লাখ ১৯ হাজার টাকা প্রণোদনা প্রদান করছে ফেনী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।


জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ জয়েন উদ্দিন জানান, জেলার ২ হাজার সরিষা চাষী ও ২ শ বাদাম চাষীকে ১৯ লাখ ১৯ হাজার টাকা প্রণোদনা দেয়া হয়েছে। বুধবার (২৭ নভেম্বর) প্রণোদনা কর্মসূচী শুরু হয়েছে।


তিনি জানান, সরিষা চাষ করার জন্য জন প্রতি কৃষককে ৮শ ২ টাকা মূল্যের উচ্চ ফলনশীল ১ কেজি বীজ ও ২০ কেজি ডিএমপি, ১০ কেজি এমওপি সার এবং বাদাম চাষের জন্য প্রতিজন কৃষককে ১ হাজার ৫শ ৭৫ টাকা মুল্যের ১০ কেজি বীজ, ১০ কেজি ডিএমপি, ৫ কেজি এমওপি সার প্রণোদনা হিসেবে প্রদান করা হচ্ছে।


জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, আমন ধানের পরে সরিষা ও বাদাম চাষে উপযুক্ত সময়। ইতোমধ্যে জেলার ৫০ ভাগ ধান কাটা হয়েছে। জেলার বিভিন্ন অঞ্চলে ২ হাজার ২ শ বিঘা জমিতে সরিষা ও বাদাম চাষ করা হয়। তবে ফেনীতে বাদামের চেয়ে সরিষার আবাদ বেশী হয়। গত বছর লক্ষ্যমাত্রার চেয়ে সরিষার আবাদ বেশি উৎপাদিত হয়েছে। এ বছরও কৃষকেরা গত বছরের চেয়ে বেশি সরিষা আবাদ করার জন্য প্রণোদনা দিয়েছে সরকার।


সরিষা চাষে ফেনী সদরে ৬শ, ছাগলনাইয়ায় ২শ ৫০, ফুলগাজী ২শ, পরশুরামে ২শ ৫০, দাগনভূঞায় ২শ ও সোনাগাজীতে ৫শ জন কৃষক এ প্রণোদনা পেয়েছে। বাদাম চাষে ফেনী সদরে ৫০, ছাগলনাইয়ায় ২০, ফুলগাজীতে ১০, পরশুরামে ১০, দাগনভূঞায় ৩০ ও সোনাগাজীতে ৮০ জন কৃষক এ প্রণোদনা পাচ্ছে।