১ ডিসেম্বর, ২০১৯ ।। ফেনী ডেস্ক ।।


আগুনে পুড়িয়ে হত্যার শিকার নুসরাত জাহান রাফির নামে ফেনীর সোনাগাজী ইসলামিা ফাজিল মাদরাসার নামকরণ হতে পারে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।


রোববার (১ ডিসেম্বর) দুপুরে রাজধানীর এফডিসি মিলনায়তনে নির্মম হত্যাকা-ের শিকার নুসরাত জাহান রাফিকে উৎসর্গ করে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ইউসিবি পাবলিক পার্লামেন্ট ‘নিপীড়নবিরোধী জাতীয় বিতর্ক প্রতিযোগিতা’র গ্র্যান্ড ফিন্যাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি একথা জানান।


আইনমন্ত্রী বলেন, আমাদের বিচারহীনতার সংস্কৃতি পেয়ে বসেছিল। এই সংস্কৃতি থেকে দেশকে বের করে এনেছে আওয়ামী লীগ সরকার। প্রায় ২১ বছর পর বঙ্গবন্ধু হত্যার বিচার ও ৪০ বছর পর মানবতাবিরোধী অপরাধীদের বিচার করেছি। সরকারি দলের হওয়া সত্ত্বেও নুসরাত হত্যা মামলায় অনেকের ফাঁসি হয়েছে। তাই এই রায় একটি মাইলফলক। বিচার বিভাগে সরকার হস্তক্ষেপ করে না, সরকার এটা প্রমাণ করেছে।


অনুষ্ঠানে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ নুসরাত হত্যার দিন ১০ এপ্রিলকে নিপীড়ন বিরোধী দিবস ও সোনাগাজী ইসলামীয়া ফাজিল মাদ্রাসাকে নুসরাতের নামে নামকরণের দাবি তুলে ধরেন।


এর প্রেক্ষিতে আইনমন্ত্রী বলেন, ১০ এপ্রিল বাংলাদেশের গুরুত্বপূর্ণ দিবস, যেটা মুক্তিযুদ্ধের ইতিহাসের সঙ্গে জড়িত। তাই হয়তো এটা সম্ভব হবে না। তবে নুসরাত হত্যার রায়ের দিন সেই দিবস করা যেতে পারে। তবে নুসরাতের নামে মাদ্রাসার নামকরণ করা যেতে পারে। এই দাবিটি আমি সরকারের কাছে পৌঁছে দেব।

সূত্রঃ www.ppbd.news