‘পিআইবি-এটুআই গণমাধ্যম পুরস্কার ২০২১’ জিতলেন বাংলানিউজটোয়েন্টিফোর.কমের স্টাফ করেসপন্ডেন্ট ও দৈনিক ফেনী জেষ্ঠ্য সহ সম্পাদক সোলায়মান হাজারী ডালিম।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম-এ প্রকাশিত ‘ডিজিটাল জীবন’ শিরোনামে চার পর্বের ধারাবাহিক প্রতিবেদনের জন্য অনলাইন সংবাদপত্র ক্যাটাগরিতে তিনি এ পুরস্কার পেলেন।

প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) ও একসেস টু ইনফরমেশন (এটুআই) যৌথভাবে ২০১৫ সাল থেকে এ পুরস্কার দিচ্ছে। তথ্য প্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়ার ক্ষেত্রে গণমাধ্যমকর্মীদের ভূমিকার স্বীকৃতি হিসাবে এ পুরস্কার দেয়া হয়।

গতকাল রোববার (২৭ জুন) সকালে রাজধানীর সার্কিট হাউস রোডে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার তুলে দেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান (এমপি), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক (এমপি), তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেন, এটুআই এর প্রকল্প পরিচালক ড. মো. আব্দুল মান্নান (পিএএ)।
অনুষ্ঠানে সভা প্রধান ছিলেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ।

এবার ৭টি ক্যাটাগরিতে পিআইবি-এটুআই গণমাধ্যম পুরস্কার দেয়া হয়। পিআইবি গঠিত বিচারকমন্ডলীর মূল্যায়নে পুরস্কারের জন্য বিজয়ী ৭ জনের নাম চূড়ান্ত হয়। রোববার আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

রা হলেন- জাতীয় দৈনিক সংবাদপত্র (ইংরেজি) ক্যাটাগরিতে জসীম উদ্দীন (ফিনানসিয়াল এক্সপ্রেস), টেলিভিশন ক্যাটাগরিতে আল মামুন (বাংলাভিশন), অনলাইন সংবাদপত্র ক্যাটাগরিতে সোলায়মান হাজারী ডালিম (বাংলানিউজটোয়েন্টিফোর.কম), জাতীয় দৈনিক সংবাদপত্র (বাংলা) ক্যাটাগরিতে সাদেকুর রহমান (দৈনিক জবাবদিহি), আঞ্চলিক সংবাদপত্র ক্যাটাগরিতে শুয়াইবুল ইসলাম (দৈনিক সিলেট মিরর), বেতার ক্যাটাগরিতে মো. মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ বেতার ), ও নারী সাংবাদিক ক্যাটাগরিতে আঞ্জুমান লায়লা (চ্যানেল আই)।

অনুষ্ঠানে অতিথিরা প্রত্যেক বিজয়ীর হাতে ৭৫ হাজার টাকার চেক, ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন।

পুরস্কার পাওয়ার পর প্রতিক্রিয়ায় সোলায়মান হাজারী ডালিম বলেন, ‘এ পুরষ্কারটি আমার জীবনের বড় প্রাপ্তির মধ্যে একটি, যেকোনো পুরস্কার কাজে উৎসাহ যোগাতে সহায়তা করে। একই সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে কাজের দায়িত্ব অনেকখানি বাড়িয়ে দেয়। আমার ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়। এই পুরস্কার তৃণমূল নিয়ে আরো নিবিড়ভাবে কাজ করতে আমাকে অনুপ্রাণিত করছে। আগামীতে আরো ভালো প্রতিবেদন লিখতে পারবো বলে আশা রাখি।

সোলায়মান হাজারী ডালিম ২০১৪ সাল থেকে ফেনীতে বাংলানিউজটোয়েন্টিফোর.কমের স্টাফ করেসপন্ডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছে। পাশাপাশি দৈনিক ফেনী জেষ্ঠ্য সহ সম্পাদকের দায়িত্বও পালন করছেন।