করোনা প্রাদুর্ভাব পরিস্থিতিতে ফেনীতে চলতি বছর ঈদুল আযহায় কোরবানীর পশু বিক্রি হবে হাটে এবং অনলাইনে। অনলাইনে পশু বিক্রির লক্ষ্যে ফেনী জেলা প্রশাসনের উদ্যোগে ফেনী অনলাইন পশুর হাট নামে একটি ফেইসবুক গ্রুপ ইতোমধ্যে চালু করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৮ জুলাই) সন্ধ্যায় এ তথ্য জানিয়েছেন ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান।

জেলা প্রশাসক জানান, সুনির্দিষ্ট স্বাস্থ্যবিধি মেনে কোরবানীর পশু সরকারের সিদ্ধান্ত অনুযায়ী হাট হতে কেনা যাবে। পাশাপাশি জেলা প্রশাসনের অনলাইন সুবিধা গ্রহণ করেও পশু কেনাবেচা করতে পারবেন ক্রেতা-বিক্রেতারা।

এ বিষয়ে ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরীন সুলতানা জানান, বিক্রেতারা নির্দিষ্ট পশুর ছবি, তথ্য এবং যোগাযোগের নাম্বার সরবরাহ করলে তা ওই গ্রুপে আপলোড করা হচ্ছে। ক্রেতারা নিজেদের পছন্দানুযায়ী পশু বাছাই করে কিনতে পারবেন।

জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা: আনিসুর রহমান জানান, পেইজটিতে কর্তৃপক্ষ ছাড়াও যেকোন খামারি তার বিক্রিযোগ্য পশু সম্পর্কে তথ্য নিজেই প্রকাশ করতে পারবেন।

কবে থেকে সরাসরি কোরবানীর হাট বসতে পারে এমন প্রশ্নের জবাবে জেলা প্রশাসক জানান, এ বিষয়ে সরকারের এখনও কোন সিদ্ধান্ত আসেনি। তবে পশুর হাটে থাকবে নির্দিষ্ট কিছু স্বাস্থ্যবিধি, যা ক্রেতা-বিক্রেতা সবাইকে মেনে চলতে হবে। এ প্রসঙ্গে জেলা প্রশাসক বলেন, হাটগুলো হবে একমুখী। হাটে সকলকে অবশ্যই মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করতে হবে। সামাজিক দূরত্ব মেনে চলাফেরা করতে হবে।

কোরবানীর হাট চালু প্রসঙ্গে একটি সূত্র জানায়, আগামী ১৪ জুলাই কঠোর বিধিনিষেধের সময়সীমা শেষে এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।