অধিকৃত কাশ্মীরের (আইওকে) “মানবিক পরিস্থিতি” নিয়ে ইউরোপীয় কমিশনে ইউরোপীয় সংসদ সদস্যদের একটি চিঠিকে পাকিস্তান “স্বাগত” জানিয়েছে এবং এটিকে ভারতের মানবাধিকার লঙ্ঘনের “বিশ্বব্যাপী নিন্দার আরেকটি প্রদর্শনী” বলে অভিহিত করেছে উপত্যকা

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন এবং ভাইস প্রেসিডেন্ট জোসেপ বোরেলকে ইউরোপীয় ইউনিয়নের আইওকে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে আওয়াজ তুলে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে শুক্রবার একটি চিঠিতে ইউরোপের ষোল জন আইনপ্রণেতা সম্বোধন করেছিলেন। চিঠিতে বলা হয়েছে, “আমরা বিশ্বাস করি যে আন্তর্জাতিক সম্প্রদায় কর্তৃক কাশ্মীরিদের কাছে দেওয়া অঙ্গীকারের প্রতি সম্মান জানাতে এবং জাতিসংঘের প্রস্তাব বাস্তবায়নের জন্য অনুকূল পরিবেশ তৈরি করতে আমাদের ভারতীয় ও পাকিস্তানি অংশীদারদের সহযোগিতা করার জন্য ইইউকে তার সমস্ত সুবিধা এবং সরঞ্জাম ব্যবহার করতে হবে।”

শনিবার জারি করা এক বিবৃতিতে পররাষ্ট্র দফতর (এফও) চিঠিটি স্বাগত জানিয়ে বলেছে: “এই চিঠি আইওকেতে চলমান মানবাধিকার লঙ্ঘন এবং মানবিক সংকটের অব্যাহত বৈশ্বিক নিন্দার আরেকটি প্রমাণ।”

বিবৃতিতে বলা হয়েছে যে, “আইওকে-তে তথাকথিত ‘স্বাভাবিকতার’ মিথ্যা আখ্যানকে ধাক্কা দেওয়ার নিরর্থক প্রচেষ্টার মধ্যে ভারত ক্রমাগত মিথ্যা প্রচার চালাচ্ছে ‘, যদিও” মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতার মারাত্মক লঙ্ঘনের “পরেই ভারতীয় পদক্ষেপের সমালোচনা বেড়েছে ৫ আগস্ট, ২০১৯তারিখে জম্মুকাশ্মীরে বিশেষ স্বায়ত্তশাসন কেড়ে নেওয়ার জন্য ভারতের “অবৈধ এবং একতরফা” পদক্ষেপের প্রেক্ষিতে।

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে রাজ্যে আইন জারি করার জন্য ভারতীয় সংসদের ক্ষমতা সীমিত করা হয়েছিল। এটি বাতিল করে, বাকি ভারতের লোকদের আইওকেতে সম্পত্তি অর্জন এবং সেখানে স্থায়ীভাবে বসবাসের অধিকার দেওয়া হয়েছিল।এফও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে যে বিভিন্ন আন্তর্জাতিক ফোরাম এখন আন্তর্জাতিক গণমাধ্যমের সাথে বিষয়টি নিয়ে বিতর্ক করেছে এবং মানবাধিকার সংস্থাগুলি “ধারাবাহিকভাবে” এই অঞ্চলে মানবিক লঙ্ঘনের বিষয়টি উত্থাপন করছে।

এফও যোগ করেছে, “ভারতকে অবশ্যই বুঝতে হবে যে, কাশ্মীরি জনগণের উপর তার গুরুতর এবং নিয়মতান্ত্রিক মানবাধিকার লঙ্ঘন বন্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের অব্যাহত আহ্বান উপেক্ষা করতে পারে না।”

“ভারতকে চূড়ান্তভাবে বৈশ্বিক বিবেকের কাছে আত্মসমর্পণ করতে হবে, তার অবৈধ দখলের অধীনে জম্মু ও কাশ্মীরের কিছু অংশে তার মানবাধিকার লঙ্ঘনের অবসান ঘটাতে হবে এবং ইউএনএসসি -র প্রাসঙ্গিক প্রস্তাব এবং ইচ্ছা অনুযায়ী জম্মু -কাশ্মীর বিরোধের শান্তিপূর্ণ সমাধানের জন্য পদক্ষেপ নিতে হবে। কাশ্মীরি জনগণ। “

ভারত ধর্মীয় উৎসব সহ এই অঞ্চলের মানুষের উপর কঠোর বিধিনিষেধ আরোপ করে চলেছে। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে যে ভারতীয় কর্তৃপক্ষ মুসলমানদের ঈদুলআজহায় প্রধান মসজিদে নামাজ আদায় করতে বাধা দিয়েছে এবং ধর্মীয় কোরবানিতে নিষেধাজ্ঞা জারি করেছে।
এদিকে, সৈয়দ আলী গিলানি, মীরওয়াইজ উমর ফারুক, মুহাম্মদ ইয়াসিন মালিক, শাব্বির আহমদ শাহ, ডা এইচ হামিদ ফায়াজ, মাসাররাত আলম বাট, আসিয়া আন্দ্রাবি, নাঈম আহমদ খানসহ অনেক অঞ্চলের রাজনৈতিক নেতৃত্ব গৃহবন্দী বা কারাগারে ছিলেন। ।

লেখক:

সাংবাদিক