৫ ডিসেম্বর, ২০১৯ ।। নিজস্ব প্রতিবেদক ।।

ফেনীতে রোপা আমন মৌসুমে সরাসরি কৃষকের কাছ থেকে আমন ধান কেনা শুরু করেছে জেলা খাদ্য বিভাগ। বৃহস্পতিবার (সকালে) শহরের রেলগেট এলাকায় জেলা খাদ্য গুদামে ফিতা কেটে ধান কেনা কর্মসূচীর উদ্বোধন করেন ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান।


উদ্বোধনকালে জেলা প্রশাসক বলেন, সরকারিভাবে ধান কেনার জন্য এবার ফেনী জেলায় লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ হাজার ৮শ ৯৪ মেটিক টন। কৃষকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য গত বছরের চেয়ে এ বছর বেশি ধান কেনা হচ্ছে। ধান বেচাকেনার সময় কোন কৃষক যাতে হয়রানি না হয় তার জন্য প্রত্যেক উপজেলায় মনিটরিং করা হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কৃষি কর্মকর্তারা তা তদারকি করবেন।


জেলা প্রশাসক বলেন, কয়েক বছর যাবত দেশে কোন খাদ্য ঘাটতি নেই। বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। দেশে পর্যাপ্ত খাদ্য মজুদ রয়েছে।


তিনি বলেন, ফেনী জেলায় খাদ্যগুদামের ধারণ ক্ষমতা বাড়ানো গেলে আরো বেশি ধান সংগ্রহ করা যেত। এ বছর ফেনী সদর উপজেলায় ১ হাজার ৭শ মেট্রিক টন, ছাগলনাইয়া উপজেলায় ৯শ ৯৪ মেট্রিক টন, দাগনভূঞা উপজেলা ৮শ ৮৫ মেট্রিক টন, পরশুরাম উপজেলায় ৬শ ২৯ মেট্রিক টন, ফুলগাজী উপজেলায় ৬শ ৬৬ মেট্রিক টন, সোনাগাজী উপজেলায় ২ হাজার ৯ মেট্রিক টন ধান সরকারিভাবে সংগ্রহ করা হবে।

জেলা খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) সহিদ উদ্দিন মাহমুদ জানান, ৫ ডিসেম্বর থেকে শুরু হয়ে আগামী ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত কৃষকদের কাছ পর্যায়ক্রমে থেকে ধান সংগ্রহ করা হবে। এবার প্রতি কেজি আমন ধান কেনা হচ্ছে ২৬ টাকা দরে। তিনি বলেন, সে হিসাবে প্রতি মণ ধানের দাম পড়ছে ১ হাজার ৪০ টাকা। প্রতি কৃষক সর্বোচ্চ ১ মেট্রিক টন ধান বিক্রি করতে পারবেন। জেলায় নিবন্ধনকৃত কৃষকদের কাছ থেকে লটারীর মাধ্যমে ধান কেনা হচ্ছে।


জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ পরিচালক মোশারফর হোসেন খান জানান, ফেনীতে চলতি মৌসূমে ৬৬ হাজার ৪৪৬ হেক্টর জমিতে হাইব্রীড, উফশী ও স্থানীয় জাতের আমন ধান চাষ করা হয়। এ আবাদ থেকে ১ লক্ষ ৮০ হাজার ৬২১ মেট্টিক টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।


ধান বেচতে আসা কৃষক মোঃ জাফর ইমাম জানান, এ বছর ২ হেক্টর জমিতে ধান চাষ করেছি। চলতি রোপা আমান মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছে। সরকারের এ উদ্যোগ সঠিকভাবে বাস্তবায়িত হলে কৃষকরা যেমন লাভবান হবে, তেমনি প্রতিবছর ধানের উৎপাদন বাড়বে। তবে ধান পরিবহনে খরচ সরকারিভাবে দেয়া হলে কৃষকরা আরও লাভবান হত।


ধান কেনা কার্যক্রমের উদ্বোধন কালে ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আতাউর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক (ভারপ্রাপ্ত) মোশারফ হোসেন খান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার, জেলা খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) সহিদ উদ্দিন মাহমুদ, জেলা গুদাম রক্ষক শাহীন মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।