ফেনীতে শেষ হলো দুই দিনব্যাপী এমআইএস প্রশিক্ষণ


লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-৩) এর আওতায় ইউনিয়ন পরিষদের কার্যক্রমসমূহ ম্যানেজমেন্ট ইনফরমেশান সিস্টেম (এমআইএস) এ অন্তর্ভুক্তকরণের মাধ্যমে স্বচ্ছ ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রতিষ্ঠা ও প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে ফেনীতে শেষ হলো দুই দিনব্যাপী এমআইএস প্রশিক্ষণ কর্মশালা। গতকাল বুধবার (২২ সেপ্টেম্বর) ফেনীর একটি রেস্টুরেন্টে আয়োজিত প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, জনগণকে দ্রুত সেবা দিতে হলে এমআইএসে দক্ষ হয়ে উঠতে হবে। উপস্থিত প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্য তিনি বলেন, প্রকল্পের কাজের স্বচ্ছতা বৃদ্ধির জন্য এবং জনসেবা তরান্বিত করতে এমআইএস সফটওয়্যার এর দক্ষতা বৃদ্ধি আবশ্যক।

তিনি বলেন, বাংলাদেশ তথ্য প্রযুক্তির যুগে যত বেশী অগ্রসর হবে দেশের মানুষ তত বেশী সেবা গ্রহণ করতে পারবে।

এতে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ড. মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম। তিনি জানান, এ প্রশিক্ষণের উদ্দেশ্য হলো ম্যানেজমেন্ট ইনফরমেশান সিষ্টেম (এমআইএস)এ অন্তর্ভুক্তকরণের মাধ্যমে স্বচ্ছ ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রতিষ্ঠা ও প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ। তিনি বলেন, ইউনিয়ন পরিসমূহের তথ্য অবারিতকরণের ফলে পৃথিবীর যেকোন প্রান্ত হতে ইউনিয়ন পরিষদের সকল কার্যক্রম মনিটরিং করা যাবে। ইউনিয়ন পরিষদের পরিকল্পনা প্রনয়ন ও বাস্তবায়ন প্রক্রিয়ায় অংশগ্রহণ নিশ্চিতকরণের লক্ষ্যে ইউনিয়ন পরিষদের সচিব ও উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধির জন্য এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, এই প্রশিক্ষণের ফলে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য সচিব উদোক্তার তথ্য, ওয়ার্ড সভার জিপিএস ছবি, পেপারলেস বিজিসিসি সভ্য, প্রকল্প মহন ও বাস্তবায়ন প্রক্রিয়া সম্পর্কিত তথ্য গৃহীত প্রকল্পসমূহের বাস্তবায়নপূর্ব, বাস্তবায়নকালীন এবং বাস্তবায়ন পরবর্তী জিপিএস ছবিসহ আপলোড, সম্ভাব্য ও প্রাপ্ত বরাদ্দের তথ্য ব্যাংক হিসাব, ইউনিয়ন পরিষদের বার্ষিক আয়-ব্যয় বিবরণী (এএফএস), বাজেট, নিরীক্ষা প্রতিবেদন, অভিযোগ ও প্রতিকার, সক্ষমতা বৃদ্ধি, ইউনিয়ন পরিষদ পরিদর্শন সংক্রান্ত হালনাগাদ তথ্য নির্ভুলভাবে এমআইএসে আপলোড করতে পারবে।

উল্লেখ্য, প্রশিক্ষণের প্রথম দিনে ১ম ব্যাচে পরশুরাম, ফুলগাজী, ছাগলনাইয়া ও দাগনভুঞা উপজেলার সকল ইউনিয়ন পরিষদ সচিব ও উদ্যোক্তা সহ মোট ৪৩ জন অংশগ্রহণ করে। প্রধান অতিথি ছিলেন এলজিএসপি-৩ এর প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) এনামুল হাবিব। এতে প্রশিক্ষক ছিলেন এলজিএসপির সিনিয়র এমআইএস স্পেশালিষ্ট মোঃ মোছলেহ উদ্দিন, এলজিএসপি-৩ এর এমআইএস এনালিস্ট নাহিদ হাসান, মোঃ মাসুদুর রহমান এবং মোহাম্মদ শামী।

প্রশিক্ষণের দ্বিতীয় দিনে ফেনী সদর উপজেলা ও সোনাগাজী উপজেলার সকল ইউনিয়ন পরিষদ সচিব ও উদ্যোক্তা সহ ৪১ জন অংশগ্রহণ করেন। এতে প্রশিক্ষক ছিলেন এলজিএসপি-৩ এর এমআইএস এনালিস্ট মোঃ মাসুদুর রহমান এবং মোহাম্মদ শামী। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করা হয়।

 

মন্তব্যসমূহ

আপনার মূল্যবান মতামত প্রদান করুন

    কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায় নি

মন্তব্য করুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।