৫৫ শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব চালু


বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিনকে স্মরণীয় করে রাখতে ফেনীতে ৫৫ শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার (১৮ অক্টোবর) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ সন্তান শহীদ শেখ রাসেলের জন্মদিনে জেলার ৩৬টি মাধ্যমিক বিদ্যালয়, ৯টি কলেজ ও ৯টি মাদ্রাসায় কম্পিউটার ল্যাব উদ্বোধন ঘোষনা করা হয়। তথ্যটি নিশ্চিত করেছেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোমেনা বেগম।

প্রাপ্ত তথ্যে দেখা যায়, ফেনী সদরের ১৬ শিক্ষা প্রতিষ্ঠানে, সোনাগাজীতে ১৩টি, দাগনভূঞায় ৫টি এবং ছাগলনাইয়া, পরশুরাম, ফুলগাজী উপজেলার প্রতিটিতে ৭ শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে।

এ প্রসঙ্গে মোমেনা বেগম জানান, প্রত্যেক ল্যাবে ১১টি করে কম্পিউটারসহ প্রয়োজনীয় সকল সরঞ্জাম প্রকল্প হতে বরাদ্দ দেয়া হয়েছে। তিনি বলেন, প্রযুক্তি জ্ঞানে দক্ষ জনশক্তি গড়তে প্রকল্পটি কার্যকর ভূমিকা রাখবে। এটি নিশ্চিতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে দায়িত্বপালন করতে হবে।

১৯৬৪ সালের ১৮ অক্টোবর জন্ম হয়েছিল শেখ রাসেলের। বেঁচে থাকলে গতকাল মঙ্গলবার (১৮ অক্টোবর) তার ৫৮ বছর পূর্ণ হত। ১৯৭৫ সালের ১৫ অগাস্ট রাতে ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র রাসেলকেও সেদিন রেহাই দেয়নি ঘাতকরা। তার জন্মদিনে সারাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ৫ হাজার ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ ও ৩০০টি ‘শেখ রাসেল স্কুল অব ফিউচার’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ছবি:সফরপুর ইসলামিয়া দাখিল মাদ্রাসা থেকে তোলা

মন্তব্যসমূহ

আপনার মূল্যবান মতামত প্রদান করুন

    কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায় নি

মন্তব্য করুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।