ফুলগাজীতে স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে উপজেলা পর্যায়ে প্রবীণদের পুষ্টি বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার (৩ মে) সকালে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ রুবাইয়াত বিন করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবদুল আলিম। অনুষ্ঠানে জুনিয়র কনসালটেন্ট (গাইনী এন্ড অব্স) ডাঃ কামরুন্নাহার এবং মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডাঃ বিশ্বজিৎ ঘোষের যৌথ সঞ্চালনায় স্বাগত ও বিভিন্ন প্রশ্নোত্তরের উত্তর দেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ রুবাইয়াত বিন করিম।

ডাঃ রুবাইয়াত বিন করিম বলেন, পরিবারের বয়স্ক সদস্যদের সুস্থ ও নিরাপদ রেখে তাদের জন্য একটি স্বাস্থ্যকর ডায়েট চার্ট তৈরি করা চ্যালেঞ্জিং হতে পারে। পরিবারের ৬০ বছরের বেশি বয়সের মানুষকে সুস্থ থাকতে পুষ্টির পরিমাণ, স্বাস্থ্যসম্মত পানি সরবরাহ, স্বাস্থকর খাদ্য, হাড় ও পেশীর ক্ষয় রোধে শারিরীক বা যোগ ব্যায়াম,ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি হ্রাসে দৈনিক রুটিন ভিত্তিক জীবন পরিচালনা, তরল ও আঁশযুক্ত খাবারের গুরুত্ব, বার্ধক্যের প্রভাব শ্রবণশক্তি হ্রাস, দৃষ্টি পরিবর্তন বা পরিবর্তন, যৌথ ব্যথা এবং গতিশীলতার সমস্যা, স্মৃতিশক্তি হ্রাস এবং জ্ঞানীয় কার্যকারিতা হ্রাস, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ইত্যাদি রোগের ঝুঁকি হিসাবে দেখা যেতে পারে। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা, সঠিক খাদ্য এবং সর্বোত্তম ব্যায়াম গুরুতর স্বাস্থ্য জটিলতার ঝুঁকি হ্রাস করতে পারে। এছাড়া ৬০ বছরের বেশি বয়সের মানুষের জন্য কীভাবে সুস্থ থাকা যায়, সেই সম্পর্কে ওরিয়েন্টেশনে তুলে ধরা হয়।

ওরিয়েন্টেশনে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মাসুদ রানা, প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ রুহুল আমিন,উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আহমেদ করিম, উপজেলা শিক্ষা কর্মকর্তা রাজিয়া সুলতানা, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ এনামুল হক, সাংবাদিক সাহাব উদ্দিন ও দৈনিক ফেনীর নিজস্ব প্রতিবেদক মোঃ মোর্শেদ প্রমুখ। এছাড়া বিভিন্ন বিভাগের কর্মরত চিকিৎসকরা উপস্থিত ছিলেন।