১১ ডিসেম্বর ২০১৯ ।। ছাগলনাইয়া সংবাদদাতা ।।


ছাগলনাইয়ায় রোপা আমন মৌসুমে সরাসরি কৃষকের কাছ থেকে আমন ধান কেনা শুরু করেছে উপজেলা খাদ্য বিভাগ। বুধবার (১১ ডিসেম্বর) দুপুরে উপজেলার খাদ্য গুদামে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে ধান কেনা কর্মসূচীর উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল।


উদ্বোধনকালে উপজেলা পরিষদ চেয়ারম্যান জানান, এ বছর উপজেলা হতে সরকারিভাবে ৯শ ৯৪ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে। প্রান্তিক কৃষকদের ধানের ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি ধান ক্রয়ের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। উপজেলায় লটারীর মাধ্যমে প্রান্তিক কৃষকদের কাছ থেকে ধান কেনা হচ্ছে।


উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া তাহের বলেন, ধান সংগ্রহের পুরো কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করতে লটারীর মাধ্যমে কৃষক বাছাই করা হয়েছে।


উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ আবু সাঈদ জানান, ছাগলনাইয়া উপজেলায় প্রতি কেজি ২৬ টাকা ধরে মোট ৯শ ৯৪ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে। এর মধ্যে পৌরসভায় ১৯৪ মেট্রিক টন মহামায়া ইউনিয়নে ১৭০ মেট্রিক টন, শুভপুর ইউনিয়নে ১৪৫ মেট্রিক টন, রাধানগর ইউনিয়নে ১৬০ মেট্রিক টন, ঘোপাল ইউনিয়নে ১৪৫ মেট্রিক টন, পাঠাননগর ইউনিয়নে ১৮০ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে। একজন কৃষকের কাছ থেকে সর্বোচ্চ ১ মেট্রিক টন ধান কেনা হবে।


তিনি আরও জানান, পৌরসভা, মহামায়া এবং শুভপুর ইউনিয়নে লক্ষমাত্রার চেয়ে বাড়তি কৃষক থাকায় লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ করা হচ্ছে। রাধানগর ও ঘোপাল ইউনিয়নে চাহিদার চেয়ে কম কৃষক থাকায় এখন পর্যন্ত তালিকাভুক্ত হওয়া সকল কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করা হবে। সরকার যদি দ্বিতীয় দফায় ধান সংগ্রহ কার্যক্রম শুরু করে তাহলে লটারিতে বাদ পড়া কৃষকদের অগ্রাধিকার দেয়া হবে বলে জানান খাদ্য নিয়ন্ত্রক।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া তাহের, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সাফকাত রিয়াদ, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ আবু সাঈদ প্রমুখ উপস্থিত ছিলেন।