১৮ ডিসেম্বর ২০১৯ ।। ফেনী ডেস্ক।।

প্রকাশিত তালিকায় বেশিরভাগ চিহ্নিত রাজাকারের নাম না থাকায় ক্ষোভ প্রকাশ করছেন ফেনীর মুক্তিযোদ্ধারা। মুক্তিযোদ্ধারা বলেন, ফেনীতে অস্ত্র হাতে মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে লড়াইয়ে অবতীর্ণ হওয়া বেশির ভাগ চিহ্নিত রাজাকারের নাম তালিকায় নেই। মুক্তিযোদ্ধাদের দাবি, ফেনী সদরের রাজাকারের সংখ্যা পাঁচ শতাধিক। অথচ তালিকায় এসেছে ২৩ জনের নাম।

ফেনী জেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুল মোতালেব বলেন, ফেনী জেলায় যারা সরাসরি অস্ত্র হাতে মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে লড়াই করেছে, মানুষ হত্যা করে বাড়িঘরে আগুন দিয়েছে তাদের অনেকের নাম না দেখে মুক্তিযোদ্ধার হতাশ।

তিনি আরও বলেন, প্রকাশিত তালিকায় ফেনীতে যাদের নাম রয়েছে তারা স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের সরাসরি ভূমিকায় ছিল। তাদের অনেকেই ইতোমধ্যে মারা গেছে। তালিকায় বেলাল আহমেদ খানের নামে তৎকালীন মহকুমা প্রশাসকের নাম সন্তোষ প্রকাশ করেন আবদুল মোতালেব। তিনি বলেন, ১৯৭১ সালের ওই সময় বেলাল ফেনীতে মহকুমা প্রশাসকের দায়িত্ব পালন করেছিল।

স্বাধীনতার দীর্ঘ ৪৮ বছর পর রাজাকারদের তালিকা প্রকাশের উদ্যোগকে স্বাগত জানিয়েছে ফেনীর মুক্তিযোদ্ধারা। তবে এই তালিকাকে মুক্তিযোদ্ধারা অসম্পূর্ণ বলে মনে করেন। একাত্তরের মুক্তিযোদ্ধাসহ সাধারণ মানুষ হত্যাকারী ও সম্পদ লুণ্ঠনকারী রাজাকাদের তালিকাভুক্ত করার দাবী জানিয়েছেন তারা। রাজাকারদের বিচারের আওতায় আনারও দাবি জানান মুক্তিযোদ্ধারা।