৩১ ডিসেম্বর ২০১৯ ।। নিজস্ব প্রতিবেদক ।।


কুমিল্লা শিক্ষা বোর্ডে জেএসসি পরীক্ষার ফলাফলে পাশের হারে ফেনী তৃতীয় স্থানে রয়েছে। ফেনীতে এবার ৯০.১২ ভাগ পরীক্ষার্থী পাশ করেছে। এছাড়া এ জেলায় শতভাগ পাস করেছে ২৩ টি শিক্ষা প্রতিষ্ঠান।


ফেনী জেলায় জুনিয়র সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) এবার ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও ফেনী গার্লস ক্যাডেট কলেজ ফলাফলে শীর্ষে রয়েছে। বালিকা বিদ্যালয়ে ২৮৯ শিক্ষার্থীর সবাই পাশ করেছে। জেলার মধ্যে সর্বোচ্চ সংখ্যক জিপিএ ৫ পেয়েছে এ বিদ্যালয় থেকে। ১০১ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। অন্যদিকে গার্লস ক্যাডেট কলেজের ৫৯ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ ৫ অর্জন করেছে ৫৩ জন। জিপিএ প্রাপ্তির দিকে ফেনীতে ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা।


ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে ৩২০ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩১৯ জন। পাশের হার ৯৯.৬৯। জিপি-৫ পেয়েছে ৫৫ জন। এছাড়া শাহীন একাডেমী স্কুল এন্ড কলেজে শতভাগ শিক্ষার্থী পাশ করেছে। এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১০৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৮ জন জিপিএ ৫ পেয়েছে।


কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সংবাদ সম্মেলনের মাধ্যমে পরীক্ষার ফলাফল ঘোষণা করেন।


এবার কুমিল্লা বোর্ডের পাশের হারের সঙ্গে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও। এবার পাশের হার ৮৮.৮০ ভাগ এবং জিপিএ ৫ গেল বছরের চেয়ে এবার বেড়েছে ২,৩৮৯টি। গত বছর এ বোর্ডে পাশের হার ছিল ৮৬.৯৯ ভাগ। গত বছরের তুলানায় এবার ১.৮১ ভাগ বেশি। গেল বছর জিপিএ ৫ প্রাপ্ত সংখ্যা ছিল ৩,৭৪২টি আর এবার বেড়ে হয়েছে ৬,১৩১টি। পাশের হারে ছেলেরা-জিপিএ-৫এ মেয়েরা এগিয়ে রয়েছে।


কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এবার কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীন ৬ জেলা থেকে মোট পরীক্ষা দিয়েছে, ২ লাখ ৭০ হাজার ৯৭৪ জন। আর পাশ করেছে ২ লাখ ৪০ হাজার ৬২২ জন। এর মধ্যে ছাত্র পরীক্ষা দিয়েছে ১ লাখ ১১ হাজার ৮৩৭ জন আর পাশ করেছে ৯৯ হাজার ৯২৮ জন পাশের হার ৮৯.৩৫ ভাগ। ছাত্রী পরীক্ষা দিয়েছে ১ লাখ ৫৯ হাজার ১৩৭ জন, পাশ করেছে ১ লাখ ৪০ হাজার ৬৯৪জন, পাশের হার ৮৮.৪১ ভাগ।


এ বছর কুমিল্লা বোর্ড থেকে মোট জিপিএ ৫ পেয়েছে ৬ হাজার ১৩১ জন। এর মধ্যে ছাত্র ২ হাজার ১১৮ জন আর ছাত্রী ৪ হাজার ১৩ জন।


পরীক্ষা নিয়ন্ত্রক ড.মো.আসাদুজ্জামান বলেন, শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে পড়াশুনার প্রতি সচেতনতা বেড়েছে এবং একই সাথে শিক্ষা বোর্ড থেকেও বিভিন্ন ইতিবাচক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এতে এবার আমাদের ফলাফল ভাল হয়েছে।
এদিকে শতভাগ পাস করেছে কুমিল্লায় ৯০টি, নোয়াখালীতে ২৩টি, ফেনীতে ২৩টি, লক্ষ্মীপুরে ২২টি, চাঁদপুরে ৫৬টি এবং ব্রাহ্মণবাড়িয়ায় ২৫টি প্রতিষ্ঠান।


কুমিল্লা বোর্ডের ছয় জেলার জেলাওয়ারী পাশের হারের মধ্যে শীর্ষে রয়েছে চাঁদপুর জেলা। পাশের হার ৯২.৪৩ ভাগ। কুমিল্লা ৯০.৪২ ভাগ, ফেনী ৯০.১২ ভাগ, লক্ষ্মীপুর ৮৭.৪০ ভাগ, নোয়াখালী ৮৬.০১ ভাগ এবং ব্রাহ্মণবাড়িয়া ৮৫.৩৫ ভাগ।
(বিস্তারিত আসছে)