২ জানুয়ারী ২০২০ ।। নিজস্ব প্রতিবেদক ।।


অন্যায়, অসত্য, বিভিন্ন রকম অনিয়মসহ মাদকের বিরুদ্ধে ‘জিহাদ’ ঘোষণা করার আহ্বান জানিয়েছেন ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান। আজ বৃহস্পতিবার (২ জানুয়ারী) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।


জেলা প্রশাসক বলেন, শুধু মাদকের ব্যবহার নিয়ন্ত্রণ না, এর অপকারিদতা সম্পর্কে যাদের বলা দরকার তাদের বলা উচিত। নেতিবাচক জিনিস যত কম প্রচার করা যায় তত ভালো, কিন্তু সব ‘মাদক’ ‘মাদক’ বলতে বলতে এ জিনিসের প্রচার হয়ে যাচ্ছে। এ থেকে বিরত থাকা উচিত। এজন্য মাধ্যমিক ও প্রাইমারি লেভেল বাদ দিয়ে উচ্চ মাধ্যমিক থেকে মাদকের বিরুদ্ধে প্রচার করা উচিত।


সভায় মাদকের সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন মাদককে জিরো টলারেন্সে নিয়ে আসতে হবে। তাই এটিকে কোন অবস্থাতেই ছাড় দেয়া যাবেনা। তরুণ সমাজ যদি একবার মাদকে আসক্ত হয়ে যায়, তবে দেশটাকে রক্ষা করা যাবে না।


মাদকের ভয়াবহতা উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, আমাদের দেশে অনেকে সহজে বড়লোক হবার লোভে অবৈধ কাজে জড়িয়ে পড়ে। এর ফলে তারা যেমন নিজেরা ক্ষতিগ্রস্ত হয়, তেমনি তাদের পরিবার ও সমাজ ক্ষতিগ্রস্ত হয়। তাই এসবের বিরুদ্ধে আমাদের সোচ্চার হওয়া দরকার।


মাদকের বিরুদ্ধে সকলকে সোচ্চার হবার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা চাই না কোনভাবে আমাদের প্রজন্ম নষ্ট হয়ে যায়, দেশের ভবিষ্যত নষ্ট হয়ে যাক। একটা পরিবার নিঃস্ব হয়ে যাক। তাই মাদক থেকে দেশ ও সমাজকে মুক্ত করতে হলে সবাইকে সম্মিলিত প্রচেষ্টা চালাতে হবে।


অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম জাকারিয়ার সভাপতিত্বে ও মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের সহকারী পরিচালক আবু আবদুল্লাহ জাহিদের পরিচালনায় বক্তব্য রাখেন ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান, ফেনী জেলা পরিষদের চেয়ারম্যান আজিজ আহম্মদ চৌধুরী, সিভিল সার্জন ডা. নিয়াতুজজামান, ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম। সভায় জেলা প্রশাসনের কর্মকর্তারা, মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের পরিচালকসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


এর আগে ‘মাদককে রুখবো, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়বো’ এ প্রতিপাদ্যে শহরের জেল রোডে বঙ্গবন্ধুর প্রতিকৃতি পুষ্পস্তবক অর্পণ করে মাদক বিরোধী প্রচারণা সপ্তাহের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সকালে শহরের ভাষা শহীদ সালাম কমিউনিটি সেন্টার থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ গিয়ে শেষ হয়। সেখানে জাতীয় সঙ্গীত পরিশেন, জাতীয় পতাকা উত্তোলন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে মাদক বিরোধী প্রচারনা সপ্তাহের উদ্বোধন করা হয়।


অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছা. সুমনি আক্তার, সিভিল সার্জন ডা. নিয়াতুজ্জামান, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. গোলাম জাকারিয়া, ফেনী সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল, জেলা মাদকদ্রব্য অধিদপ্তরের সহকারী পরিচালক আবু আবদুল্লাহ জাহিদ, ফেনী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সহ-সভাপতি আবুল কাশেম, পরিচালক গোলাম ফারুক বাচ্চুসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা র‌্যালীতে অংশ নেয়।


মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ফেনীর সহকারি পরিচালক আবদুল্লাহ আবু জাহিদ জানান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পাশাপাশি সকল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মাদক নিয়ন্ত্রনে কাজ করে যাচ্ছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ও মাদক বিরোধী প্রচারণা সপ্তাহ উপলক্ষ্যে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আজ সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনারে মাদক বিরোধী কনসার্ট অনুষ্ঠিত হবে।