ফেনীতে সরকারি অর্থায়নে ৪১৭টি গৃহহীন পরিবার ঘর পেয়েছে। প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্প-২ ও ২০১৮-১৯ অর্থবছরে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসূচীর আওতায় এসব ঘর নির্মিত হয়েছে।

প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় পরশুরামের ৩টি ইউনিয়নে ৮৪টি গৃহহীন পরিবারকে বাসগৃহ তৈরি করে দেয়া হয়েছে এবং উপকারভোগীদের তা বুঝিয়ে দেয়া হয়েছে। এ প্রকল্পে ঘরপ্রতি বরাদ্দ ছিল ১ লাখ টাকা করে মোট ৮৪ লাখ টাকা।

এর আগে, ২০১৮-১৯ অর্থবছরে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসূচীর আওতায় জেলার ৫৩টি গৃহহীন পরিবার ঘর বুঝে পায়। ঘর প্রতি ২ লক্ষ ৫৮ হাজার ৫ শত ৩১ টাকা হিসেবে এ প্রকল্পে মোট বরাদ্দের পরিমাণ ১ কোটি ৩৭ লক্ষ ২ হাজার ১শত ৪১ টাকা।
ইতিপূর্বে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় সোনাগাজী উপজেলার ৯টি ইউনিয়নে মোট ২শ ৮০জন গৃহহীন পরিবারকে বাসগৃহ তৈরি করে দেয়া হয়েছে। এ প্রকল্পে বরাদ্দ ছিল ২ কোটি ৮০ লক্ষ টাকা।

ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান জানান, প্রকল্পগুলো চলমান রয়েছে। যাদের ঘর নেই, তাদের জন্য এটি একটি ভালো কর্মসূচী। কাবিটা’র প্রকল্পে উপকারভোগীর ৫৩ জনের মধ্যে ২০ জন নারী রয়েছেন।
জেলা প্রশাসক বলেন, জেলা প্রশাসনের তত্ত্বাবধানে উপজেলা নির্বাহী অফিসাররা গৃহ নির্মাণের কাজ সম্পন্ন করার দায়িত্ব পালন করছেন। যাতে সরকারি কাজে কোন ধরনের গাফিলতি না হয়।

সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তার অতিরিক্ত দায়িত্বে থাকা উপজেলা ভূমি কর্মকর্তা নাছরীন আক্তার জানান, সোনাগাজীতে আশ্রয়ণ-২ প্রকল্পের উপকারভোগীদের ঘরগুলো এ বছরের জুলাই মাস হতে অক্টোবরের মধ্যে বুঝিয়ে দেয়া হয়।

গৃহহীনদের বাসগৃহ নির্মাণ বরাদ্দ বিষয়ে সোনাগাজী উপজেলা চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনী ইশতেহারে বলেছিলেন দেশের কোন মানুষ গৃহহীন থাকবে না। তারই আলোকে বিভিন্ন প্রকল্পের আওতায় গৃহহীনদের জন্য সরকারি অর্থায়নে বাসগৃহ নির্মাণ করা হচ্ছে। তিনি আরো বলেন, কাবিটার আরেক প্রকল্পের আওতায় আরও ৩০টি ঘর বরাদ্দের দাপ্তরিক চিঠি আমাদের হাতে এসে পৌঁছেছে। শ্রীঘ্রই নির্বাচিত গৃহহীনরা সরকারের অর্থায়নে বাসগৃহ পাবে।
উল্লেখ্য, কাবিটা প্রকল্পের আওতায় দাগনভূঞায় আরো ২৬টি ঘর নির্মাণের প্রকল্প বরাদ্দ দেয়া হয়েছে।

আশ্রয়ণ প্রকল্পের আওতায় ঘর পেয়ে পরশুরাম উপজেলার চিথলিয়া ইউনিয়নের বেলাল হোসেন বলেন, দীর্ঘদিন পঙ্গু থাকার কারণে ছেলে সন্তান নিয়ে দিশেহারা ছিলাম। প্রধানমন্ত্রীর এ উপহার পেয়ে আমি ব্যক্তিগতভাবে অত্যন্ত খুশী।

‘একটি ঘর পেয়েছি, প্রধানমন্ত্রী আমায় এ ঘর করে দিয়েছেন, আল্লাহ তাকে নেক হায়াত দিন।’- ঘর পেয়ে নিজের অনুভূতি এভাবে প্রকাশ করলেন বিধবা বিবি আয়শা। ফেনী সদর উপজেলার ধর্মপুর ইউনিয়নের পূর্ব জোয়ার কাছাড় গ্রামে আশ্রয়ণ-২ প্রকল্পে ঘর পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।
জাতীয় তথ্য বাতায়ন থেকে জানা যায় ‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’ হিসেবে আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে ইতোমধ্যে সারাদেশে ১ লাখ ৪৩ হাজার ৭৭৭টি গৃহহীন পরিবারকে তাদের নিজ জমিতে ঘর নির্মাণ করে দেয়া হয়েছে।