১৬ জানুয়ারী, ২০২০ ।। নিজস্ব প্রতিবেদক ।।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ঘোষিত মুজিব বর্ষ উদযাপনে বিভিন্ন মেয়াদে কর্মসূচি গ্রহণ করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, ফেনী।


অধিপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ শাহ আলম পাটোয়ারী জানান, মুজিব বর্ষকে সামনে রেখে ‘পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর’ স্লোগানে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে এলজিইডি। এ পরিকল্পনা বাস্তবায়নে বছরব্যাপী স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী বিভিন্ন কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। মুজিব বর্ষে উন্নত বিশ্বের ন্যায় ফেনীর তৃণমূল হতে কেন্দ্রীয় পর্যায়ে সর্বত্র সার্বিক পরিচ্ছন্নতা নিশ্চিত করা হবে।


নির্বাহী প্রকৌশলী জানান, মুজিব বর্ষ উদযাপনে এলজিইডি’র কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে জেলা ও সদর দপ্তর পর্যায়ে চিত্রাঙ্কন, গান, নাচ, রচনা ও আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হবে। ‘আমার গ্রাম-আমার শহর’ এ বিষয়ে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় কর্মকর্তা-কর্মচারীদের সন্তানরা ছাড়াও জেলা পর্যায়ে ৯ম-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। প্রাথমিক প্রতিযোগিতায় জেলায় ১ম স্থান অধিকারী প্রতিযোগী চুড়ান্ত পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিযোগিতায় ক গ্রুপে ১ম শ্রেণি ৫ম শ্রেণি, খ গ্রুপে ৬ষ্ঠ শ্রেণি থেকে এসএসসি, গ গ্রুপে উচ্চ মাধ্যমিক থেকে তদুর্ধ্ব এ তিন ক্যাটাগরীতে অংশগ্রহণ করতে পারবে। প্রতিযোগিতায় যাচাই বাছাই শেষে সদর দপ্তরে চূড়ান্ত মুল্যায়ন শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।


তিনি আরও জানান, মুজিব বর্ষে বঙ্গবন্ধুর নামে এলজিইডি চত্ত্বরে ১০টি বনজ, ফলদ ঔষধি গাছের চারা রোপন করা হবে। এছাড়া বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগার স্থাপন করা হবে।


তিনি জানান, আগামী ১৭ মার্চ (১৬ মার্চ দিবাগত রাত) ১২ টা ১ মিনিটে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ও কেক কেটে অনুষ্ঠানের মুজিব বর্ষের শুভ সুচনা, অফিসে আলোকসজ্জা ও র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করবে এলজিইডি।