১৬ জানুয়ারি ২০২০ ।। নিজস্ব প্রতিবেদক ।।


ফুলের বর্ণচ্ছটায় রঙিন হয়ে উঠেছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ১৪৩ কিঃমিঃ রাস্তা। প্রতিদিন এ মহাসড়কে যাতায়াতকারী যাত্রীরা ফুলের সৌন্দর্য্য উপভোগ করছে। যেখানে নানা রঙের ফুলে বর্ণিল হয়ে আছে দেশের এ জাতীয় মহাসড়কের সড়ক বিভাজক। এ অপার সৌন্দর্য্য ও মনোরম পরিবেশ দেখে প্রতিদিন মুগ্ধ হচ্ছেন যাত্রী।


সড়ক ও জনপদ সূত্র জানায়, এক পাশের আলো যেন অন্য পাশে এসে দুর্ঘটনা না ঘটায় তাই এ কম উচ্চতার ফুলের গাছ লাগানো হয়েছে। এ ছাড়া সৌন্দর্য বৃদ্ধি এবং আইল্যান্ড দখলমুক্ত রাখতেও এ পদক্ষেপ নেওয়া হয়েছে।


ফোর লেনের প্রজেক্ট ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করা নির্বাহী প্রকৌশলী মাসুম সারোয়ার ও অন্যান্য সূত্র জানায়, বিভিন্ন প্রজাতির গাছ লাগানো হয়েছে মহাসড়কে। হৈমন্তী, কুর্চি, টগর, রাধাচূড়া, কাঞ্চন, সোনালু, কৃষ্ণচূড়া, কদম, বকুল, পলাশ, কবরী, ক্যাসিয়া ও জারুল এর মধ্যে অন্যতম। এগুলোর উচ্চতা ইতোমধ্যে ২ মিটার থেকে ৫ মিটার হয়ে গেছে।


কলেজ ছাত্রী আকলিমা আক্তার বলেন, আমি প্রতিদিন কুমিল্লা শহর থেকে চান্দিনায় যাতায়াত করি। রাস্তার মাঝে ফুলের বাগানের মত দেখতে খুবই ভালো লাগে। বিশেষ করে এমন সুন্দর একটি সিদ্ধন্তের সাথে যারা সংশ্লিষ্ট তাদেরকে অনেক অনেক ধন্যবাদ জানাই।


ব্যাংক কর্মকর্তা হাবিবুল্লাহ জানান, ব্যাংকের কাজে প্রায়ই ফেনী থেকে ঢাকা আসা যাওয়া করতে হয়। নানা রঙের ফুলে মহাসড়ক বর্ণিল হয়ে উঠেছে, দেখে মনে প্রশান্তি বিরাজ করে। এগুলোর পরিচর্যা করলে মহাসড়কের এ সৌন্দর্য অটুট থাকবে।