ফেনীর ফুলগাজী উপজেলার বৈরাগপুর এলাকা উদ্ধারকৃত বিপন্ন প্রজাতির মেছোবাঘটি কাজীরবাগ ইকোপার্কে অবমুক্ত করা হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে (১১ ফেব্রুয়ারি) বনবিভাগের কর্মকর্তারা প্রাণীটিকে উদ্ধার করে অবমুক্ত করেন।

বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা জিয়াউর রহমান জানান, দুপুরে ওই এলাকার জঙ্গল থেকে লোকালয়ে চলে আসে প্রাণীটি। স্থানীয় আনোয়ারা বেগম নূরানী মাদ্রাসা ও এতিম খানার শিক্ষক মোশারফ হোসেন ছাত্রদের সহযোগিতায় এটিকে আটক করে বনবিভাগে খবর দেয়। খবর পেয়ে বনবিভাগের কর্মকর্তারা প্রাণীটিকে উদ্ধার করে ফেনী সদরের কাজীরবাগে ইকোপার্কে অবমুক্ত করে।


তিনি আরও জানান, এটি একটি বিপন্ন প্রজাতির প্রাণী ( Fishing Cat)। যাকে বাংলায় মেছোবাঘ বলা হয়। জনবসতি স্থাপন, বন ও জলাভূমি ধ্বংস, পিটিয়ে হত্যা ইত্যাদি কারণে বিগত কয়েক দশকে এই প্রাণীটির সংখ্যা আশঙ্কাজনকভাবে হ্রাস পেয়েছে। এরা মাছ, ব্যাঙ, কাঁকড়া, ইঁদুর, পাখি ইত্যাদি খায়। তবে কখনো কখনো মুরগিও ধরতে পারে।

তিনি আরও বলেন, ২০০৮ সালে মেছোবাঘকে বিপন্ন প্রাণী প্রজাতির তালিকায় অন্তর্ভুক্ত করেছে আইইউসিএন। তাছাড়া বন্যপ্রাণী আইন-২০১২ অনুযায়ী এই প্রজাতি সংরক্ষিত। তাই এটি হত্যা, শিকার বা এর কোনো ক্ষতিকরা শাস্তিযোগ্য অপরাধ।