ফেনীতে মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের কর্মশালা



ফেনীতে ‘মানবিক মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন জাতি গঠনে মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের ভূমিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (১৯ ফেব্রুয়ারি) সকালে শহরের একটি রেষ্টুরেন্টে আয়োজিত কর্মশালায় অতিথি ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও মন্দির ভিত্তিক গণশিক্ষা কার্যক্রম প্রকল্প পরিচালক রঞ্জিত কুমার দাস। জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্র্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি উত্তম কুমার শর্মা, জিপি এডভোকেট প্রিয়রঞ্জন দত্ত, ফেনী সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীল, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ফেনী জেলা সভাপতি রাজীব খগেশ দত্ত।


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম ফেনীর সহকারি প্রকল্প পরিচালক মাসুদুল আলম মাসুদ। তিনি জানান, অনুষ্ঠানের ১ম অধিবেশন শেষে উপস্থিত হিন্দু ধর্মীয় সম্প্রদায়ের বিভিন্ন মন্দিরের প্রতিনিধি ও শিক্ষকদের নিয়ে ০৫টি গ্রুপে নৈতিক মূল্যবোধের উপর প্রশ্ন-উত্তর অনুষ্ঠিত হয়। প্রতি গ্রুপে দলনেতা, ফ্লিপচার্ট লেখক ও উপস্থাপক নির্বাচন করে আলাপ আলোচনার মাধ্যমে সুপারিশমালা তৈরী করে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরারবরে উপস্থাপন করা হয়। কর্মশালায় ফেনীসহ বিভিন্ন জেলার ৭০ জন শিক্ষক অংশ নেয়।


অনুষ্ঠানে বক্তারা নৈতিক মূল্যবোধ সৃষ্টিতে ধর্মীয় রীতি অনুসরণ করে সম্প্রীতির চর্চা করতে আহবান জানান। বক্তারা বলেন, সুন্দর শান্তিপূর্ণ বাংলাদেশ নির্বিমানে ধর্মচর্চার কোন বিকল্প নেই।


কর্মশালায় মন্দিরভিত্তিক শিশু ও গণ শিক্ষা কার্যক্রমের প্রকল্প সুষ্ঠুভাবে বাস্তবায়নে স্থানীয় পর্যায়ে ব্যক্তি, সংগঠন, প্রতিষ্ঠানের সম্পৃক্ততা, জেলা ও উপজেলা কর্মকর্তাদের নেতৃত্বে শিক্ষা কার্যক্রম মনিটরিংসহ কেন্দ্র মনিটরিং কমিটি, মন্দির কমিটি, হিন্দু ধর্মীয় নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিদের ভূমিকা ও করণীয় বিষয়ে মতামত প্রদান করা হয়।

মন্তব্যসমূহ

আপনার মূল্যবান মতামত প্রদান করুন

    কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায় নি

মন্তব্য করুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।