‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৮’ পেয়েছেন ফেনী ইউনিভার্সিটির শিক্ষক মাহবুবুল আলম নাঈম। তিনি কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে শিক্ষকতা করছেন। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)- এর উদ্যোগে বুধবার (২৬ ফেব্রুয়ারি) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাতে পুরস্কার তুলে দেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।


জানা গেছে, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পরীক্ষায় অসমান্য কৃতিত্বের জন্য তিনি এ সম্মাননা পেয়েছেন। ২০১৯ সালের ৫ মে ফেনী ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন নাঈম।


তাঁর অসমান্য অবদানের জন্য তাঁকে অভিনন্দন জানিয়েছেন ফেনী ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মোঃ সাইফুদ্দিন শাহ। তাঁর ভবিষ্যৎ জীবনের সাফল্য কামনা করেন তিনি।


ময়মনসিংহের কিশোরগঞ্জের শিক্ষকের ছেলে মাহবুব। দুই ভাই, তিন বোনের মধ্যে বড় ছেলে তিনি।


পুরস্কার পাওয়ার বিষয়ে তিনি বলেন, সবসময় নিজের সঙ্গে প্রতিযোগিতা করেছি। জয়ের জন্য পরিশ্রম করেছি। অন্যের সঙ্গে খুব বেশি তুলনা নিজেকে হেয় করার নামান্তর, যা কখনোই উচিত নয়। সময় করে টিউশন করাতাম, কারণ পড়াতে আমার ভালো লাগতো। এর মাধ্যমে নিজের আত্মবিশ্বাস বৃদ্ধি পেত এবং নিজেকে জ্ঞান সমৃদ্ধি করা সহজ হতো। পড়ানো থেকে যে টাকা পেতাম তা দিয়ে নিজের হাতখরচ হয়ে যেত, যা মানসিক চাপকে দূর করতো।


তিনি বলেন, বাবা-মাসহ পরিবারের সবার কাছে কৃতজ্ঞ। প্রতিনিয়ত অনুপ্রেরণা প্রদানের জন্য বিশেষ কৃতজ্ঞতা নোবিপ্রবি তথ্য ও যোগাযোগ প্রকৌশলী বিভাগের শিক্ষকদের প্রতি। সহপাঠী বন্ধুবান্ধব, জুনিয়র এবং সিনিয়রদের ধন্যবাদ দিতে চাই সবসময় সাহস আর উৎসাহ দেয়ার জন্য।


যারা স্বর্ণপদক পেতে চায় তাদের উদ্দেশে বলেন, প্রথম পরামর্শ হচ্ছে অন্যের সঙ্গে তুলনা না করে নিজেকেই নিজের প্রতিদ্বন্দ্বী মনে করে নিজেকে জয় করতে হবে। পড়াশোনার ব্যাপারে সুকৌশলী হতে হবে। সময়ের কাজ সময়ে করতে হবে। সবচেয়ে বড়কথা আত্মবিশ্বাসী, অধ্যবসায়ী এবং পজিটিভ চিন্তাশীল হতে হবে।

পদক প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন। এছাড়াও অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস ও ইউজিসি সদস্য প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন উপস্থিত ছিলেন।